Homeআন্তর্জাতিকইসরাইলি বাহিনী চলে যেতেই গাজায় ধ্বংসস্তূপের নিচে মিলল ৬০ মরদেহ

ইসরাইলি বাহিনী চলে যেতেই গাজায় ধ্বংসস্তূপের নিচে মিলল ৬০ মরদেহ

সপ্তাহব্যাপী তাণ্ডব চালানোর পর গাজা সিটি থেকে সেনা প্রত্যাহার করেছে দখলদার ইসরাইল। শুক্রবার (১২ জুলাই) ইসরাইলি সেনারা চলে যাওয়ার পর সেখানকার তাল আল-হাওয়া এলাকা থেকে উদ্ধার করা হয়েছে অন্তত ৬০ জন ফিলিস্তিনির মরদেহ।

গাজা সিভিল ইমার্জেন্সি সার্ভিসের মুখপাত্র মাহমুদ জানিয়েছেন, গাজার তাল আল-হাওয়া এলাকা থেকে উদ্ধার করা হয়েছে বহু ফিলিস্তিনির মরদেহ। নিখোঁজ অর্ধ শতাধিক। ধ্বংস্তুপের নিচে আরও বহু মানুষের মৃতদেহ চাপা পড়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরও বলেন, রাস্তায় লাশ ছড়িয়ে ছিটিয়ে আছে। দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। পুরো একটি পরিবারের সদস্যদের লাশ আছে। একটি বাড়ির ভেতরে পুরো একটি পরিবারের সবার পুড়ে যাওয়া লাশও আছে।

এদিকে শুক্রবার গাজার খান ইউনিসের কাছে এক ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন যুক্তরাজ্যের মানবিক সংস্থা আল-খায়ের ফাউন্ডেশনের চার স্বেচ্ছাসেবীসহ বেশ কয়েকজন ফিলিস্তিনি।

স্থানীয় কর্তৃপক্ষের দাবি, দখলদার বাহিনী ইচ্ছাকৃতভাবে গাজা শহরের বাস্তুচ্যুত মানুষকে লক্ষ্যবস্তু করছে। সেনাদের তাণ্ডবে রাস্তাঘাট, বাড়িঘর সব পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।

গাজায় নয় মাসের বেশি সময় ধরে চলা দখলদার বাহিনীর নির্মতায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন নিরীহ ফিলিস্তিনিরা। হাত পা হারিয়ে পঙ্গু হচ্ছেন হাজার হাজার তরুণ। অঞ্চলটির এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে বেড়িয়েও মিলছে না নিরাপদ আশ্রয়। বাস্তুচ্যুত এসব মানুষ জানেন না, কোথায় গেলে মিলবে এই নৃশংসতা থেকে মুক্তি।

আন্তর্জাতিক মহলের চাপ আর যুদ্ধবিরতির আলোচনার টানাপোড়েনের মধ্যেই গাজার নিরীহ মানুষের ওপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে নেতানিয়াহু বাহিনী।

Exit mobile version