Homeআন্তর্জাতিকবিজেপির মন্ত্রিসভায় ১৫ মিনিটে দুবার শপথ নিলেন কংগ্রেস নেতা!

বিজেপির মন্ত্রিসভায় ১৫ মিনিটে দুবার শপথ নিলেন কংগ্রেস নেতা!

ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব সরকারের মন্ত্রিসভা সম্প্রসারণ ঘিরে এক অদ্ভূত ঘটনা ঘটেছে। ১৫ মিনিটের মধ্যে একই ব্যক্তি মন্ত্রী হিসেবে শপথ নিলেন দুবার। প্রথমে, প্রতিমন্ত্রী হিসেবে পরে পূর্ণমন্ত্রী হিসেবে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানয়েছে, ভারতের ১৮তম লোকসভা ভোট চলাকালীন গত এপ্রিলে কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিয়েছিলেন মধ্যপ্রদেশের ছ’বারের বিধায়ক রামনিবাস রাওয়াত। তবে তিনি কংগ্রেসের রাজনৈতিক পদ থেকে এখনও পদত্যাগ করেননি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (৮ জুলাই) সকাল ৯টায় রাজভবনে রামনিবাসকে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিতে ডেকেছিলেন রাজ্যপাল মাঙ্গুভাই সি প্যাটেল। মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে সকাল ৯টা ৩ মিনিটে শপথ নেন তিনি। কিন্তু ভুলবশত একজন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন রামিনিবাস। এর ১৫ মিনিট পর আবার ভুল শুধরে তাকে একজন পূর্ণমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথবাক্য পাঠ করানো হয়।

এই দুবার শপথ নিয়ে আইনগত নিয়ম পালন নিয়ে প্রশ্ন উঠছে। কারণ, প্রথমে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর আনুষ্ঠানিকভাবে সেই পদ থেকে পদত্যাগ না করেই তিনি দ্বিতীয়বার শপথ নেন। ফলে, একইসঙ্গে তিনি একজন প্রতিমন্ত্রী এবং একজন পূর্ণমন্ত্রীও বটে।

একইরকম বিভ্রান্তি রয়েছে রামনিবাস রাওয়াতের দল বদল নিয়েও। সম্প্রতি তিনি বিজেপিতে যোগ দিলেও এখনও কংগ্রেস থেকে পদত্যাগ করেননি। তিনি এখনও কংগ্রেসের মধ্যপ্রদেশ রাজ্য শাখার কার্যকরী সভাপতির পদে রয়েছেন। বিজয়পুর বিধানসভা থেকে তিনি এখনও কংগ্রেসেরই বিধায়ক। তা সত্ত্বেও তিনি বিজেপির সদস্য হয়েছেন এবং সোমবার একইসঙ্গে প্রতিমন্ত্রী এবং পূর্ণমন্ত্রী হয়েছেন।

এই পরিচয় বিভ্রাট নিয়ে রামনিবাস রাওয়াতের কোনো আক্ষেপ নেই। তার দাবি, কংগ্রেসের প্রতি তার কোনো ক্ষোভ নেই। তবে, বিজেপি সরকার তাকে যে সম্মান দিয়েছে, তা তাকে তার পুরোনো দল দেয়নি। দুবার শপথ নেয়া নিয়েও গর্বিত তিনি। সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘আমি দুবার শপথ নিয়েছি। আমিই প্রথম মন্ত্রী যে আধঘণ্টার মধ্যে দুবার শপথ নিয়েছি।’

সর্বশেষ খবর