Homeআন্তর্জাতিকজুনে ভাঙল রেকর্ড, ইতিহাসের উষ্ণতম বছর হচ্ছে ২০২৪!

জুনে ভাঙল রেকর্ড, ইতিহাসের উষ্ণতম বছর হচ্ছে ২০২৪!

গত মাস ছিল পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম জুন। ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট চেঞ্জ মনিটরিং সার্ভিস সোমবার (৮ জুলাই) এ তথ্য জানিয়েছে। প্রায় প্রতি মাসে তাপমাত্রা বৃদ্ধির ফলে ২০২৪ বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর হতে যাচ্ছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মাসিক এক বুলেটিনে ইউরোপীয় ইউনিয়নের কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (সি৩এস) জানায়, গত বছরের জুন থেকে এ পর্যন্ত প্রতি মাসেই তাপমাত্রা আগের রেকর্ড ভেঙেছে।

সবশেষ তথ্যানুযায়ী, উষ্ণতম বছর হিসেবে ২০২৩ সালকে ছাড়িয়ে যাবে ২০২৪। এটি হতে যাচ্ছে ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর।

বার্কেলি আর্থের গবেষক বিজ্ঞানী জেক হসফাদার বলেছেন, ‘ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে পৃথিবীর ভূপৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। আমার অনুমান, উষ্ণতম বছর হওয়ার দিক থেকে ২০২৪ সাল ২০২৩-কে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা প্রায় ৯৫ শতাংশ।’

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্র্যানথাম ইনস্টিটিউটের জলবায়ুবিজ্ঞানী ফ্রেডেরিক ওটো বলেন, ২০২৪ সাল ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার সর্বোচ্চ শঙ্কা আছে। তিনি আরও বলেন, এল নিনো একটি প্রাকৃতিক ঘটনা। এটি আসবে আর যাবে। আমরা এল নিনো রুখতে পারব না; তবে জ্বালানি তেল, গ্যাস ও কয়লা পোড়ানো বন্ধ করতে পারি।

এল নিনো এমন একটি প্রাকৃতিক ঘটনা, যা পূর্ব প্রশান্ত মহাসাগরের পানির উপরিভাগকে উষ্ণ করে তোলে। এর ফলে বিশ্বের গড় তাপমাত্রা বেড়ে যায়। সাম্প্রতিক মাসগুলোয় এল নিনোর প্রভাব কিছুটা কমেছে। পৃথিবী আবহাওয়া এখন এল নিনো ও লা নিনার মাঝামাঝি অবস্থায় আছে।

Exit mobile version