Homeখেলাইউরো মাতানো উইঙ্গারের দিকে চোখ বার্সেলোনার

ইউরো মাতানো উইঙ্গারের দিকে চোখ বার্সেলোনার

চলতি ইউরোয় সম্ভাব্য বিজয়ী হিসেবে স্পেনের পক্ষেই এখন বাজি ধরার লোক বেশি। টুর্নামেন্ট শুরুর আগে তরুণ খেলোয়াড়দের নিয়ে গড়া স্পেন দলটাকে ফেবারিটের তালিকায় সেভাবে রাখেনি কেউই। কিন্তু এখন পর্যন্ত এবারের ইউরোয় সেরা নৈপুণ্য দেখানো দল তারাই। আর স্পেনের এই দুরন্ত পথচলার পেছনে দারুণ অবদান রেখেছেন নিকো উইলিয়ামস।

ইউরোয় এবার আলোচিত তরুণ খেলোয়াড়দের একজন নিকো উইলিয়ামস। স্পেনের উইংয়ে লামিনে ইয়ামাল ও নিকো মিলে দুর্ধর্ষ জুটি গড়ে তুলেছেন। বাস্ক অঞ্চলের দল অ্যাথলেটিক বিলবাওয়ে খেলা ২১ বছরের নিকো এখন আলোচনায়। এবারের গ্রীষ্মকালীন দলবদলে হটকেক হতে যাচ্ছেন ঘানাইয়ান বংশোদ্ভূত এই স্প্যানিশ।

নিকোর দিকে নজর রাখছে লা লিগার জায়ান্ট বার্সেলোনা। নেইমার জুনিয়রের বিদায়ের পর থেকেই বার্সেলোনার লেফট উইং নিষ্প্রাণ। ব্রাজিলিয়ান তারকার শূন্যস্থান পূরণ করতে অনেক চেষ্টাই করেছে কাতালানরা, কিন্তু ব্যর্থ হয়েছে সব চেষ্ঠাই।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে পাত্তাই পায়নি বার্সেলোনা। লিগে হয়েছে রানার্সআপ। নতুন মৌসুমের আগে কিলিয়ান এমবাপ্পেকে দলে ভিড়িয়ে শক্তি আরও বাড়িয়েছে রিয়াল। বার্সেলোনাও শক্তি বৃদ্ধির জন্য নিকোর দিকে হাত বাড়ানোর পরিকল্পনা করছে।

চলতি ইউরোয় স্পেনের হয়ে একটি করে গোল ও অ্যাসিস্ট করা নিকোকে প্রতি আগ্রহের কথা প্রকাশ্যেই জানালেন বার্সেলোনার প্রেসিডেন্ট হুয়ান ল্যাপোর্তা। সরাসরিই নিকোর প্রতি নিজের আগ্রহের কথা জানিয়েছেন ল্যাপোর্তা।

বার্সেলোনা এরই মধ্যে লা লিগায় নিজেদের বার্ষিক ব্যয়ের সীমারেখা পার করে ফেলেছে। তাই নতুন করে কাউকে দলে ভেড়ালেও নিজেদের খেলোয়াড় হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে না তারা। তবে ল্যাপোর্তা আত্মবিশ্বাসী যে, তার নেতৃত্বাধীন বোর্ড দ্রুতই আর্থিক সংকট দূর করে নিকোর মতো খেলোয়াড়কে দলে টানতে সক্ষম হবে।

সোমবার (৮ জুন) কাতালুনিয়া রেডিওকে ল্যাপোর্তা বলেন, ‘আর্থিক দিক নিয়ে বলতে গেলে, নিকো উইলিয়ামসের মতো খেলোয়াড়দের আমরা দলে নেয়ার সামর্থ রাখি।’

এ সময় তিনি আরও বলেন, ‘নিকো এমন একজন খেলোয়াড়, যাকে আমি পছন্দ করি……আমি তাকে অনেক পছন্দ করি। সম্ভাব্য নতুন খেলোয়াড়ের অন্তর্ভূক্তি নিয়ে ফ্লিকের (নতুন কোচ হ্যান্সি ফ্লিক) সঙ্গে কাজ করছি। এখন পুরো বিষয়টা ডেকোর (স্পোর্টিং ডিরেক্টর) ওপর ব্যাপারটা ছেড়ে দিতে হবে বাকি কাজগুলো শেষ করার জন্য।’

দলের আর্থিক অবস্থা নিয়ে দ্রুতই সুখবর দিতে পারবেন বলেও জানান ল্যাপোর্তা, ‘দলের আর্থিক অবস্থা নিয়ে খুব শিগগিরই কিছু ভালো খবর দিতে পারব আমরা এবং আমরা লা লিগার ফেয়ার প্লে’র আর্থিক সীমারেখার মধ্যে ফিরে আসতে পারব। এবং সেটা আরও অনেক সুখবরের পথ খুলে দেবে (নতুন চুক্তির ব্যাপারে)।

নতুন মৌসুমে বার্সেলোনারে রাডারে থাকা অন্যতম খেলোয়াড় নিকো উইলিয়াস। ল্যাপোর্তার কথাতেই পরিষ্কার, এবারের দলবদলে তার দল নিকোকে দলে ভেড়ানোর চেষ্টা করবে। গত বছর বিলবাওয়ের সঙ্গে নতুন চুক্তি করেছেন ২১ বছর বয়সী নিকো। তবে ৫৮ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ প্রদান করে তাকে দলে টানার পথ খোলাই আছে বার্সার সামনে। এখন দেখার বিষয়, ল্যাপোর্তার বোর্ড সেই পথে হাঁটতে ইচ্ছুক কি-না।

সর্বশেষ খবর