Homeআন্তর্জাতিকপেজেশকিয়ান না জলিলি, কে বসছেন ইরানের ক্ষমতায়?

পেজেশকিয়ান না জলিলি, কে বসছেন ইরানের ক্ষমতায়?

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষে চলছে গণনা কাজ। শুক্রবার (৫ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ সন্ধ্যা ৬টা পর্যন্ত চলার কথা থাকলেও ৩ দফায় ২ ঘণ্টা করে বাড়ানো হয় সময়। এতে ভোট শেষ হয় স্থানীয় সময় রাত ১২টায়।

দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয়েছে ৫৮ হাজার ৬৩৮টি কেন্দ্রে। ফল গণনা শেষে আজই (শনিবার) জানা যাবে কে হচ্ছেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট। দ্বিতীয় দফার ভোটে সাইদ জলিলির চেয়ে এগিয়ে রয়েছেন সংস্কারপন্থি প্রার্থী মাসুদ পেজেশকিয়ান।

ইরানের স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, প্রায় ২ কোটি মানুষ ভোট দিয়েছেন, যা একই সময় ব্যবধানে প্রথম দফার ভোটের চেয়ে সাত শতাংশ বেশি।

চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার মৃত্যুর পর ইরানে আগাম প্রেসিডেন্ট নির্বাচন ঘোষণা করা হয়।

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নাম লেখান বেশ কয়েকজন প্রার্থী। তার মধ্যে ছয়জনকে অনুমোদন দেয়া হয়। এর মধ্যে একেবারেই শেষ মুহূর্তে এসে সরে দাঁড়ান দুইজন।

গত শুক্রবার (২৮ জুন) অনুষ্ঠিত হয় প্রথম ধাপের প্রেসিডেন্ট নির্বাচন। তবে নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। ৬ কোটি ১০ লাখ ভোটারের মধ্যে মাত্র ৪০ শতাংশ ভোট দেন।

প্রথম দফার ভোটে ৪২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন মাসুদ পেজেশকিয়ান। অন্যদিকে সাঈদ জলিলি পান ৪০ শতাংশ। তেহরানের রক্ষণশীল সাবেক মেয়র মোহাম্মদ বাগের গালিবাফ ১৪.৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হন।

কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় ভোট দ্বিতীয় দফায় গড়ায়। দ্বিতীয় দফার ভোটে প্রার্থী হিসেবে রয়েছেন সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান ও রক্ষণশীল প্রার্থী সাইদ জলিলি। অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার বলেছেন, প্রথম রাউন্ডের তুলনায় দ্বিতীয় দফায় ভোটার উপস্থিতি বেশি।

Exit mobile version