Homeখেলাআক্ষেপ নিয়ে ক্রুসের বিদায়, অবসরের ইঙ্গিত মুলারের

আক্ষেপ নিয়ে ক্রুসের বিদায়, অবসরের ইঙ্গিত মুলারের

টনি ক্রুস অবশ্য আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, তবুও তার বিদায়ের দিনে ভক্ত-সমর্থকদের মন একটু হলেও কেঁদেছে। আর একটু থাকলেও তো পারতেন ফুটবল মাঠের প্রিয় এই শিল্পী। তার বিদায়ের দিনেই অবসরের ইঙ্গিত দিয়েছেন আরেক জার্মান তারকা থমাস মুলার। খুব শীঘ্রই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলতে যাচ্ছেন জার্মানির বিশ্বকাপজয়ী এই তারকা।

স্পেনের বিপক্ষে হেরে এবারের ইউরো মিশন শেষ হয়েছে জার্মানির। ঘরের মাঠে অন্যতম ফেভারিট হিসেবে খেলেও শিরোপা ঘরে তুলতে পারল না দলটি। সেই আক্ষেপ নিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন টনি ক্রুস। বিদায়ের দিনে অনেকটা আবেগজড়িত কণ্ঠেই জানিয়েছেন, আরেকটু থাকতে চেয়েছিলেন তিনি।

ম্যাচ শেষে টনি ক্রুস বলেন, ‘আমরা যা করেছি তার জন্য গর্ববোধ করতে পারি। দলকে সাহায্য করতে পেরে আমি খুশি। আমার ধারণা, আমরা জার্মান ফুটবলকে আবারও আশা দেখিয়েছি এবং সময় যত এগিয়েছে দল হিসেবে আমরা তত ভালো হয়েছি। এই দলটা ভবিষ্যতে আরও ভালো করবে। কিন্তু আজকে আমাদের অনেক মন খারাপ, কারণ আমরা আরেকটু সময় থাকতে চেয়েছিলাম।’

নিজের শেষ ম্যাচেও মাঠে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছেন ক্রুস। তার ট্যাকলেই ম্যাচের অষ্টম মিনিটে আহত হয়ে মাঠ ছাড়তে হয়েছে স্প্যানিশ তারকা পেদ্রিকে। প্রতিপক্ষের সবচেয়ে বিপজ্জনক স্ট্রাইকার লামিন ইয়ামালকেও আটকে রেখেছেন তিনি। নিজেদের আক্রমণে শানানো এবং প্রতিপক্ষের আক্রমণ রুখে দেয়ার ক্ষেত্রে তার ভূমিকা ছিল এই ম্যাচে দেখার মতো।

তবে জার্মানির স্বপ্নভঙ্গ হয়েছে ১১৯তম মিনিটে করা মিকেল মোরেনোর গোল। শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫১ মিনিটে গোল করে এগিয়ে যায় স্পেন। জার্মানি ওই গোল পরিশোধ করেছে ম্যাচ শেষের স্রেফ ১ মিনিট আগে। নির্ধারিত সময়ের খেলা ড্র হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে দানি ওলমোর দুর্দান্ত এক ক্রসে মাথা ছুঁয়ে গোল করেন স্পেনের মোরেনো। আর তাতেই ইউরো থেকে ছিটকে যায় জার্মানি। বিদায় হয়ে যায় টনি ক্রুসেরও।

এই বিদায়ে সব ধরনের ফুটবল ক্যারিয়ারের ইতি ঘটল ক্রুসের। সদ্য সমাপ্ত মৌসুম শেষে বিদায় নিয়েছেন ক্লাব ফুটবল থেকেও। সেখানে অবশ্য রাজকীয় বিদায় হয়েছে তার। লা-লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ জিতে রিয়ালের জার্সিতে থেকে অবসর নিয়েছেন এই তারকা।

দেশের জার্সিতে ১১৪ ম্যাচে ১৭টি গোল ও ২১টি অ্যাসিস্ট করেছেন ক্রুস। ছয়টি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি ক্লাব বিশ্বকাপ, পাঁচটি উয়েফা সুপার কাপ এবং বর্ষসেরা খেলোয়াড় ও গোলদাতার পুরস্কার জিতেছেন এই খেলোয়াড়। বায়ার্নের হয়ে ২০৫ ম্যাচে ২৪টি গোল করেন ক্রুস। অ্যাসিস্ট করেছেন ৪৯টি। জার্মান ক্লাবটির হয়ে ১০টি শিরোপা স্পর্শ করেছেন তিনি। ছিল একটি চ্যাম্পিয়ন্স লিগ, একটি ক্লাব বিশ্বকাপ, তিনটি বুন্দেস লিগা , তিনটি জার্মান কাপ, একটি জার্মান সুপার কাপ এবং একটি উয়েফা সুপার কাপ শিরোপা।

২০১৪ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে ৪৬৫ ম্যাচ খেলে করেছেন ২৮টি গোল। অ্যাস্টিট করেছেন ৯৯টি। লা লিগা জায়ান্টদের হয়ে ২৩টি শিরোপা জিতেছেন। রিয়ালের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি ক্লাব বিশ্বকাপ, চারটি লিগ শিরোপা, চারটি স্প্যানিশ সুপার কাপ, চারটি উয়েফা সুপার কাপ এবং একটি স্প্যানিশ কাপ আছে তার ঝুলিতে।

ক্রুসের বিদায়ের দিনে অবসরের ইঙ্গিত দিয়েছেন জার্মানির আরেক বিশ্বজয়ী তারকা থমাস মুলার। আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও ম্যাচ শেষে জার্মান স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘খুব সম্ভবত এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ।’ শেষ পর্যন্ত যদি এই সিদ্ধান্তেই অটল থাকেন মুলার, তবে একই দিনে দুই নক্ষত্রকে হারিয়েছে ফুটবল বিশ্ব।

সর্বশেষ খবর