Homeআন্তর্জাতিকতিউনিসিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ৬ অক্টোবর

তিউনিসিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ৬ অক্টোবর

তিউনিসিয়ায় চলতি বছরেই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬ অক্টোবর এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইদ।

আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, সোমবার (১ জুলাই) প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট কাইস সাইদ। এ সময় নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও তিনি পুনরায় নির্বাচনে অংশ নেবেন কিনা তা স্পষ্ট করেননি।

তবে তিনি দ্বিতীয়বারের মতো আরও পাঁচ বছর মেয়াদে থাকার জন্য এ পদে নির্বাচন করবেন বলে ধারণা করা হচ্ছে। কারণ তার রাজনৈতিক প্রতিপক্ষ দলের অনেকেই বর্তমানে কারাগারে বন্দি রয়েছেন।

২০১৯ সালে কাইস সাইদ প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০২১ সালে তিনি একচেটিয়াভাবে দেশের সার্বিক ক্ষমতা দখল করেন। আর ২০২২ সালে তিনি একটি নতুন সংবিধান রচনা করেন। সংবিধানটি গণভোটের মাধ্যমে অনুমোদিত হলেও, এটি প্রেসিডেন্ট পদ্ধতি প্রতিষ্ঠা এবং সংসদকে দুর্বল করে দেয়।

এর পরিপ্রেক্ষিতে দেশটিতে রাজনৈতিক সঙ্কট দেখা দেয়। যার ভয়াবহ প্রভাব পড়ে দেশটির অর্থনীতিতে। তিউনিসিয়ায় বর্তমানে বেকারত্বের হার ১৫ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়াও দেশটির ১২ মিলিয়ন মানুষের মধ্যে প্রায় ৪ মিলিয়ন নাগরিকই দারিদ্র্যের মধ্যে বসবাস করছে।

তিউনিসিয়ান সাংবাদিকদের ন্যাশনাল ইউনিয়নের মতে, ৬০ জনেরও বেশি সাংবাদিক, আইনজীবী এবং বিরোধী দলীয় নেতা কারাগারে বন্দি রয়েছেন।

বিরোধী দল বলছে, কারাবন্দি রাজনীতিবিদদের মুক্তি না দিলে এবং সাংবাদিকদের স্বাধীনতা দেয়া না হলে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন হতে পারে না।

সর্বশেষ খবর