Homeখেলানিশ্চিত হলো ইউরোর শেষ ষোলো দল

নিশ্চিত হলো ইউরোর শেষ ষোলো দল

পর্তুগালকে জর্জিয়া ও চেক প্রজাতন্ত্রকে হারিয়ে তুরস্ক ইউরোর শেষ ষোলোর টিকিট পেয়েছে। এর মাধ্যমে নিশ্চিত হয়েছে নকআউটের ১৬টি দল।

‘এ’ ও ‘বি’ গ্রুপ থেকে ২টি করে মোট ৪টি দল নকআউটের টিকিট পেয়েছে। তারা হলো জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন ও ইতালি। অন্য চারটি গ্রুপ থেকে ৩টি করে মোট ১২টি দল শেষ ষোলোয় উঠেছে। ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন হিসেবে ইংল্যান্ড ও রানার্সআপ হিসেবে ডেনমার্ক নকআউট নিশ্চিত করেছে। এই গ্রুপ থেকে তৃতীয় হয়ে সেরা হয়ে শেষ ষোলোয় গেছে স্লোভেনিয়া।

‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন অস্ট্রিয়া, রানার্সআপ ফ্রান্স। তৃতীয় সেরা হয়ে নেদারল্যান্ডস উঠেছে শেষ ষোলোয়। নাটকীয় গ্রুপ ‘ই’। এখানে সব কটি দলের পয়েন্টই ৪ করে। গোল ব্যবধান নির্ধারণ করে দিয়েছে কে যাবে পরের রাউন্ডে। সেই হিসাবে বাদ পড়েছে ইউক্রেন। রোমানিয়া চ্যাম্পিয়ন, বেলজিয়াম দ্বিতীয় ও স্লোভাকিয়া তৃতীয় হয়ে শেষ ষোলোয় উঠেছে।

পর্তুগাল হয়েছে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন। তুরস্ক রানার্সআপ, শেষ ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়েছে তারা। অন্যদিকে জর্জিয়া পর্তুগালকে হারিয়েছে ২-০ গোলে। এর মাধ্যমে তৃতীয় হয়ে পরের ধাপের জন্য উত্তীর্ণ হয়েছে তারা।

শেষ ষোলোয় স্পেন জর্জিয়ার, জার্মানি ডেনমার্কের, পর্তুগাল স্লোভাকিয়ার, ফ্রান্স বেলজিয়ামের, রোমানিয়া নেদারল্যান্ডসের, অস্ট্রিয়া তুরস্কের, ইংল্যান্ড স্লোভাকিয়ার ও সুইজারল্যান্ড ইতালির মুখোমুখি হবে।

Exit mobile version