Homeআন্তর্জাতিককংগ্রেসকে আক্রমণ মোদির, পাল্টা জবাব খাড়গের

কংগ্রেসকে আক্রমণ মোদির, পাল্টা জবাব খাড়গের

ভারতে বিজেপির নেতৃত্বে তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর প্রথম পার্লামেন্ট অধিবেশন শুরু হয়েছে। আর অধিবেশন শুরুর দিনই এখন থেকে পাঁচ দশক আগের জরুরি অবস্থা ঘোষণা নিয়ে প্রধান বিরোধী দল কংগ্রেসকে তীব্র আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকার প্রধানের এই আক্রমণের পাল্টা জবাব দিয়েছেন বিরোধী দল কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে। গুরুত্বপূর্ণ একটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে মোদি সরকারের কঠোর সমালোচনা করেছেন তিনি।

১৮তম লোকসভা নির্বাচনের মধ্যদিয়ে তৃতীয়বারের সরকার গঠন করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। সোমবার (২৪ জুন) স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হয় প্রথম অধিবেশন। আগামী ৩ জুলাই পর্যন্ত এই অধিবেশন চলবে।

স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন মতে, প্রধান বিরোধী দল কংগ্রেসকে আক্রমণ করে লোকসভা অধিবেশন শুরুর করেছেন প্রধানমন্ত্রী মোদি। মূলত সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে জারি করা জরুরি অবস্থার কথা তোলেন তিনি।

অধিবেশন শুরুর আগে গণমাধ্যমের উদ্দেশে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, আগামীকাল ২৫ জুন জরুরি অবস্থার ৫০ বছর আগে পূর্তি হতে যাচ্ছে। এটা দেশের গনতন্ত্রের ওপর একটি কলঙ্ক তিলকের ন্যায়।

এবারের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদির বিজেপি। ফলে সরকার গড়তে প্রথমবারের মতো এনডিএ জোটের শরিকদের ওপর নির্ভর করতে হয়েছে। ফলে এই সরকারকে আগের দুই মেয়াদের চেয়ে বেশ দুর্বল বলেই মনে করছেন বিশ্লেষকরা।

বিপরীতে নির্বাচনে বড় চমক দেখিয়ে লোকসভায় শক্তিশালী বিরোধী দল হিসেবে ফিরেছে কংগ্রেস। এনডিএ জোটের শরিকদের সমর্থনে প্রধানমন্ত্রী পদে ফিরেছেন মোদি। তবে তার সরকারকে কোণঠাসা করতে সংখ্যাগত শক্তিকে ব্যবহার করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিরোধীরা।

সোমবার মোদি যে বক্তব্য দিয়েছেন তাতে এমন ইঙ্গিত স্পষ্ট যে নির্বাচনে বিজেপি ধাক্কা খেলেও বিরোধীদের ছাড় দেয়ার কোনো পরিকল্পনা তার নেই। তিনি ভারতীয় জনগণকে উদ্দেশ করে বলেছেন, তার সরকার তার তৃতীয় মেয়াদে তিনগুণ কঠোর পরিশ্রম করবে এবং তিনগুণ ফলাফল দেখাবে।

এরপর ইন্দিরা গান্ধী সরকারের জারি করা জরুরি অবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন, আগামীকাল ভারতীয় গণতন্ত্রের কালো দাগের ৫০ বছর পূর্ণ হবে। নতুন প্রজন্ম ভুলে যাবে না কীভাবে ভারতীয় সংবিধান বাতিল করা হয়েছিল। কীভাবে দেশকে কারাগারে পরিণত করা হয়েছিল এবং গণতন্ত্রকে বন্দী করা হয়েছিল। ৫০ বছর পূর্তিতে দেশ শপথ নেবে যে এমনটি আর হবে না।

প্রধানমন্ত্রীর তীর্যক মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে কংগ্রেস। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট বা নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার বিষয়টি নিয়ে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, দেশ আশা করছে যে প্রধানমন্ত্রী এনইইটি পরীক্ষায় অনিয়মকে ঘিরে বিক্ষোভ, পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনা ও মণিপুরে অব্যাহত সহিংসতার বিষয়ে কথা বলবেন।

‘ভারতীয় জনগণ মোদির বিরুদ্ধে ম্যান্ডেট দিয়েছে’ মন্তব্য করে খাড়গে বলেন, আপনি বিরোধীদের সতর্ক করছেন। আপনি ৫০ বছরের পুরনো জরুরি অবস্থার কথা বলছেন। কিন্তু গত ১০ বছরে অঘোষিত জরুরি অবস্থার কথা ভুলে গেছেন।

বিরোধী দল সংসদের ভেতরে ও বাইরে জনগণের পক্ষে আওয়াজ তুলবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন কংগ্রেস প্রধান।

মোদির ভাষণের পর জাতীয় সংগীতের সঙ্গে লোকসভার প্রথম অধিবেশন শুরু হয়। প্রোটেম স্পিকার মোদিকে লোকসভার নেতা ঘোষণা করেন। লোকসভার স্পিকার নির্বাচন করা হবে ২৬ জুন। নতুন স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রোটেম স্পিকার হিসেবে লোকসভার প্রথম কয়েকটি অধিবেশনে সভাপতিত্ব করবেন মহতাব।

লোকসভায় সংসদ সদস্যদের শপথগ্রহণ চলবে মঙ্গলবার (২৫ জনু) পর্যন্ত। আগামী ২৭ জুন লোকসভা ও রাজ্যসভার যৌথ সভায় ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ওইদিন আগামী ৫ বছরের জন্য নতুন সরকারের রোডম্যাপ দিতে পারেন তিনি।

Exit mobile version