Homeখেলাজাতি বিদ্বেষী স্লোগান দিয়ে ইউরোতে নিষিদ্ধ আলবেনিয়ান খেলোয়াড়

জাতি বিদ্বেষী স্লোগান দিয়ে ইউরোতে নিষিদ্ধ আলবেনিয়ান খেলোয়াড়

ক্রোয়েশিয়ার বিপক্ষে আলবেনিয়ার হার প্রায় নিশ্চিত তখন। ম্যাচের নির্ধারিত সময়ের খেলা শেষে ২-১ গোলে এগিয়ে লুকা মদ্রিচের দল। কিন্তু যোগ করা সময়ের পঞ্চম মিনিটে সমতায় ফেরে আলবেনিয়া। হেরে যাওয়া ম্যাচে হঠাৎ ১ পয়েন্ট পাওয়ায় উচ্ছ্বাসে ফেটে পড়ে গ্যালারিতে থাকা আলবেনিয়ানরা। অনেকেই ধরে জাতিবিদ্বেষী স্লোগান। সেই স্লোগানে গলা মিলিয়ে বিপদে পড়েছেন আলবেনিয়ার এক খেলোয়াড়।

গত বুধবার (১৯ জুন) আলবেনিয়া-ক্রোয়েশিয়া ম্যাচের অন্তিম মুহূর্তে আলবেনিয়ান সমর্থকদের উগ্র জাতীয়তাবাদী স্লোগানে নেতৃত্ব দেয়ায় দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন দলটির খেলোয়াড় মিরলিন্দ ডাকু। গতকাল রোববার (২৩ জুন) উয়েফা এই নিষেধাজ্ঞা দেয়। যে কারণে গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনের বিপক্ষে খেলা হচ্ছে না ডাকুর। আজ সোমবার (২৪ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটি মাঠে গড়াবে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্রয়ের পর একটি মেগাফোন নিয়ে মাঠ থেকেই সার্বিয়া ও নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধ্বে জাতিবিদ্বেষমূলক স্লোগান্ম দিতে শুরু করেন তিনি। আলবেনিয়ান সমর্থকরাও তাতে গলা মেলান। এই ২৬ বছর বয়সীকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দেয়ার পাশাপাশি আলবেনিয়া ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার ডলার জরিমানাও করা হয়েছে।

ডাকুর নিষেধাজ্ঞার বিজ্ঞপ্তিতে উয়েফা লিখেছে, ‘আচরণের সাধারণ নীতিমালা পরিপালনে ব্যর্থতা, শোভন আচরণের মৌলিক নিয়মের লঙ্ঘন, খেলাধুলার আয়োজনকে অ–খেলাধুলাবিষয়ক কাজে ব্যবহার এবং ফুটবল খেলায় দুর্নাম আনয়নে’র দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন ডাকু।’

গত শতাব্দীর শেষের দিকে হওয়া কসভো যুদ্ধের কারণে আলবেনিয়ান ও সার্বদের মধ্যে বিদ্বেষমূলক সম্পর্ক বিদ্যমান। সেই সম্পর্কের রেশ প্রায়ই খেলার মাঠেও দেখা যায়। হামবুর্গে সেদিন সেই বিদ্বেষের ছাপই দেখা গেছে মাঠে। গ্যালারিতে আলবেনিয়ানদের মুখে সার্বদের প্রতি বিদ্বেষমূলক স্লোগান শোনা গেছে। এ সময় অনেকেই ‘সার্বদের হত্যা করো’ স্লোগানও দেন।

কসভোয় জন্ম নেয়া ডাকু গত বছর আলবেনিয়ার হয়ে খেলার সিদ্ধান্ত নেন। এদিন ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন তিনি। এরপর ম্যাচ শেষে সমর্থকদের স্লোগানে যোগ দিয়ে বিতর্কে জড়ান।

এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সার্বিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (এফএএস) সভাপতি জোবান সারবাতোভিচ। তিনি জানিয়েছেন, তার দেশের প্রতি বিদ্বেষপূর্ণ আচরণের শাস্তি না হলে ইউরো থেকে সার্বিয়া জাতীয় দলকে প্রত্যাহার করে নেয়া হতে পারে।

তবে ঘটনার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে দুঃখপ্রকাশ করেন ডাকু। এক পোস্টে তিনি লিখেছেন, ‘অন্য সব ফুটবলারের মতো আমারও মাঠের ওই ধরনের সময়ে আবেগ থাকে অন্য রকমের। যেটা শুধু মাঠেই অনুভব করা যায়। জাতীয় দলের হয়ে খেলার অনুভূতি বর্ণনা করা কঠিন, বিশেষ করে সমর্থকদের জন্য, যারা আমাদের সীমাহীন ভালোবাসে।’

গ্রুপ বি’র শেষ খেলায় আজ মাঠে নামবে গ্রুপের চার দলই। এরই মধ্যে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলা স্পেনের প্রতিপক্ষ আলবেনিয়া। অপর ম্যাচে ক্রোয়েশিয়া নামবে ইতালির বিপক্ষে। এই ম্যাচে– জয় না পেলেই বিদায় নেবে ক্রোয়েশিয়া।

Exit mobile version