Homeআন্তর্জাতিকলেবানন-ইসরাইল যুদ্ধ নিয়ে জাতিসংঘ মহাসচিবের কড়া সতর্কতা

লেবানন-ইসরাইল যুদ্ধ নিয়ে জাতিসংঘ মহাসচিবের কড়া সতর্কতা

ইসরাইল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে বাড়তে থাকা সংঘাত নিয়ে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, ‘লেবানন আরেক গাজায় পরিণত হলে বিশ্ববাসী তা নিতে পারবে না।’

গত বছরের অক্টোবরে গাজায় ইসরাইলি আগ্রাসন শুরুর পরই লেবানন সীমান্তে সংঘাতে জড়িয়েছে হিজবুল্লাহ ও ইসরাইলি সেনাবাহিনী। দফায় দফায় এ সংঘাতে ইসরাইলের ১৫ সেনা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আর ইসরাইলি হামলায় প্রাণ হারিয়েছেন হিজবুল্লাহর ৩৪৩ সদস্য।

চলমান এই উত্তেজনার মধ্যেই মঙ্গলবার (১৮ জুন) ইসরাইলের তৃতীয় বৃহত্তম হাইফা শহরে হামলার হুমকি দেয় হিজবুল্লাহ। এমনকি তারা একটি পর্যবেক্ষণ ড্রোনও উড়ায়। এর পরপরই হিজবুল্লাহকে ‘ধ্বংস’ করতে লেবাননে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দেয় তেল আবিব। এতে অনুমোদন দিয়েছেন আইডিএফের নর্দার্ন কমান্ড মেজর জেনারেল ওরি গর্ডিন ও অপারেশন ডিরেক্টরেটের মেজর জেনারেল ওদেদ বাসিউক।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, গত ৭ অক্টোবর ইসরাইল ভূখণ্ডে হামাসের হামলার পর তাদের সীমান্তে হিজবুল্লাহর উপস্থিতি সহ্য করবে না তারা।

ইসরাইলের এ হুমকির জবাবে বুধবার (১৯ জুন) এক টেলিভিশন ভাষণে হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরাল্লাহ বলেন, ‘যুদ্ধ শুরু হলে ইসরাইলের কোনো জায়গাই নিরাপদ থাকবে না। হামলা সবখানে হতে পারে।’

তিনি আরও বলেন, ‘সাইপ্রাস তাদের সাহায্য করছে। তারা তাদের বিমানবন্দর ও বিভিন্ন ঘাঁটি ব্যবহার করতে দিচ্ছে ইসরাইলকে। তাই তারাও হামলা থেকে রেহাই পাবে না।’

এই পাল্টাপাল্টি হুমকি নিয়ে উদ্বেগ প্রকাশ করে শুক্রবার (২১ জুন) এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বলেছেন, উভয় পক্ষ যেভাবে পাল্টাপাল্টি হুমকি দিচ্ছে, তাতে একটি সর্বাত্মক যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা বাড়ছে। জাতিসংঘের শান্তিরক্ষীরা পরিস্থিতি শান্ত রাখতে কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

গুতেরেস বলেন, একটি বেপরোয়া পদক্ষেপ, একটি ভুল-বোঝাবুঝি মারাত্মক বিপর্যয় নিয়ে আসতে পারে; যা সীমান্ত ছাড়িয়ে আরও বহুদূর ছড়িয়ে পড়তে পারে। খোলাখুলি বললে, আমাদের কল্পনারও বাইরে। তাই স্পষ্ট করেই বলি, এই অঞ্চলের বাসিন্দা এবং পুরো পৃথিবীর মানুষ লেবাননের আরেকটি গাজায় পরিণত হওয়ার ধকল নিতে পারবে না।

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ইউনাইটেড নেশনস ইন্টেরিম ফোর্স ইন লেবানন (ইউএনআইএফআইএল) এবং ইউএনটিএসও নামে পরিচিত একটি নিরস্ত্র কৌশলগত পর্যবেক্ষক দল দীর্ঘদিন ধরে দক্ষিণ লেবাননে অবস্থান করে ‘ব্লু লাইন’ নামে পরিচিত লেবানন ও ইসরাইল সীমান্তের উত্তেজনাকর পরিস্থিতির ওপর নজর রাখছে।

জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা হ্রাসে সেখানে মাঠপর্যায়ে কাজ করছেন জানিয়ে গুতেরেস আরও বলেন, ‘বিশ্বকে অবশ্যই জোর গলায় এবং স্পষ্ট করে বলতে হবে: দ্রুত উত্তেজনা হ্রাসে ব্যবস্থা গ্রহণ করতেই হবে, এটা খুব জরুরি। সেখানে সামরিকভাবে সমাধানের কিছু নেই।’

Exit mobile version