Homeআন্তর্জাতিকইতালি ‍উপকূলে নৌকাডুবির ঘটনায় আরও ১৪ জনের মৃতদেহ উদ্ধার

ইতালি ‍উপকূলে নৌকাডুবির ঘটনায় আরও ১৪ জনের মৃতদেহ উদ্ধার

ইতালিতে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাডুবির ঘটনায় আরও ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শুক্রবার (২১ জুন) দক্ষিণ ক্যালাবরিয়া অঞ্চলে নৌকা থেকে দেশটির কোস্টগার্ড বা উপকূলরক্ষীরা লাশগুলো উদ্ধার করে। এ নিয়ে মোট ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হলো।

ডক্টরস উইদাউট বর্ডারসের (এমএসএফ) তথ্য মতে, গত সোমবার (১৭ জুন) ইতালির ক্যালাবরিয়া অঞ্চলের উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার বা ১২৫ মাইল দূরে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটি ২৬ শিশুসহ ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশী বহন করছিল।

এ ঘটনায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ যৌথ এক বিবৃতি জানায়, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়ার উপকূল থেকে এসেছিল। নৌকায় সিরিয়া, মিশর, পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকও ছিলেন।

শনিবার (২২ জুন) ইতালির কোস্টগার্ড এক বিবৃতিতে বলেছে, ‘উপকূলরক্ষীদের নৌকা দাতিলো ও করসির সহায়তায় ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অনুসন্ধান অভিযান শুরু হওয়ার পর থেকে এ নিয়ে মোট ৩৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।’

নৌকাডুবির পরই সমুদ্র থেকে ১১ জনকে জীবিত উদ্ধার করে উপকূলরক্ষীরা। তারা জানান, ইতালি ও ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের বিমানগুলো অনুসন্ধান অভিযানে সহযোগিতা করেছে। জাতিসংঘের তথ্য মতে, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগরে ২৩ হাজার ৫০০ জনেও বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

সর্বশেষ খবর