Homeআন্তর্জাতিকহুতির ক্ষেপণাস্ত্র হামলায় কার্গো জাহাজে আগুন

হুতির ক্ষেপণাস্ত্র হামলায় কার্গো জাহাজে আগুন

এবার এডেন উপসাগরে একটি কার্গো জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। বৃহস্পতিবার (১৩ জুন) দু’টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালানো হয়।

হামলায় জাহাজটির এক নাবিক মারাত্মকভাবে আহত হয়েছে। ওই এলাকায় মোতায়েন মার্কিন বাহিনীর সদস্যরা তাকে উদ্ধার করেছে। মার্কিন সামরিক বাহিনী এমনটা জানিয়েছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) এক বিবৃতিতে বলা হয়, হুথিদের হামলায় পালাউয়ের পতাকাবাহী এম/ভি ভারবেনা নামের জাহাজটিতে আগুন ধরে যায়। এতে একজন বেসামরিক নাবিক গুরুতর আহত হয়। নাবিকেরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

ইউক্রেনের মালিকানাধীন জাহাজটি ইতালিতে কাঠ নিয়ে যাচ্ছিল। পথে এডের উপসাগরে হামলার মুখে পড়ে।

হুতিরা ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরাইল ও দেশটির সঙ্গে সম্পর্ক আছে এমন দেশগুলোর বিভিন্ন জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে। তারা বলেছে, তারা গাজা উপত্যকায় চলমান ইসরাইলের সামরিক আগ্রাসন ও হত্যাযজ্ঞের প্রতিক্রিয়ায় এ হামলা চালাচ্ছে।

এর আগে গত বুধবার (১৩ জুন) লোহিত সাগরে একটি বানিজ্যিক জাহাজে হামলার দাবি করে হুতি বিদ্রোহীরা। গোষ্ঠীটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তাদের যোদ্ধারা নৌ-ড্রোন, এরিয়াল ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে একটি জাহাজকে লক্ষ্য করে অভিযান চালিয়েছে।

সমুদ্র নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানায়, জাহাজটি বিদ্রোহী নিয়ন্ত্রিত বন্দর নগরী হোদেইদা থেকে প্রায় ৬৮ নটিক্যাল মাইল (১২৬ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে।

ব্রিটেনের রয়্যাল নেভি পরিচালিত ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস বলে, হোদেইদা থেকে একটি ছোট নৌযান ৬৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে একটি জাহাজকে আঘাত করে।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলে, টিউটর নামে জাহাজটিকে হুথিদের ড্রোন আঘাত করলে পানি ঢুকে জাহাজের ইঞ্জিন রুম প্লাবিত হয় এবং তার ক্ষতি সাধন করে। এসব হামলার জবাবে হুতিদের ওপর নিয়মিত হামলা চালাচ্ছে ইসরাইলের দুই পশ্চিমা মিত্র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সর্বশেষ খবর