Homeখেলামেসি-মার্টিনেজ জাদুতে গুয়াতেমালাকে উড়িয়ে দিল আর্জেন্টিনা

মেসি-মার্টিনেজ জাদুতে গুয়াতেমালাকে উড়িয়ে দিল আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে দাপুটে এক জয় তুলে নিল আর্জেন্টিনা। ইনজুরি কাটিয়ে শুরুর একাদশে ফেরার ম্যাচে জোড়া গোল পেয়েছেন দলটির তারকা ফুটবলার লিওনেল মেসি। লাউতারো মার্টিনেজকে পেনাল্টির সুযোগ করে না দিলে হয়তো পেতে পারতেন হ্যাটট্রিকও। তবে তার এবং মার্টিনেজের জোড়া গোলে গুয়াতেমালাকে বড় ব্যবধানেই হারিয়েছে আর্জেন্টিনা।

শনিবার (১৫ জুন) ভোরে গুয়েতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা। ম্যাচে শুরুতে গোল হজম করেও ৪-১ গোলে জিতেছে মেসির দল।

মেসির প্রথম একাদশে ফেরার ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলেছে আর্জেন্টিনা। অন্যদিকে গুয়াতেমালা চেষ্টা করেছে রক্ষণ সুদৃঢ় রেখে প্রতি-আক্রমণে যাওয়ার। আর এই পরিকল্পনায় শুরুতেই সাফল্যের দেখা পেয়েছে দলটি।

ভুলটা অবশ্য ছিল আর্জেন্টাইন ডিফেন্ডারেরই। ফ্রি-কিক থেকে গুয়াতেমালার প্রথম চেষ্টা এমিলিয়ানো মার্টিনেজ ফিরিয়ে দিলেও ফিরতি বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়ান লিসান্দ্রো মার্টিনেজ। আত্মঘাতী গোল থেকে ৪ মিনিটে লিড পেয়ে যায় গুয়াতেমালা।

পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। তবে বল দখলে ব্যাপক আধিপত্য থাকলেও জালের দেখা মিলছিল না দলটির। ১২ মিনিটে আর্জেন্টাইনদের সমতায় ফেরান মেসি। এই গোলে অবশ্য মেসির নৈপুণ্যের চেয়ে প্রতিপক্ষ গোলরক্ষকের ভুলটাই বড় অবদান রেখেছে। বল পাস দিতে গিয়ে বক্সের ভেতর মেসির পায়ে বল তুলে দেন গুয়াতেমালার গোলরক্ষক। সুযোগ কাজে লাগাতে কোন ভুল করেননি ইন্টার মায়ামি তারকা।

প্রথমদিকে আর্জেন্টিনাকে বেশ ভালোই আটকে রেখেছিল গুয়াতেমালা। গোলরক্ষকের ওই ভুল বাদ দিলে তেমন একটা সুবিধা করতে পারেনি আর্জেন্টিনা। তবে ৩৫ মিনিটের পর নিজেদের সেরা ছন্দ খুঁজে পায় লিওনেল স্ক্যালোনির দল। বল দখলে গুয়াতেমালাকে ক্রমাগত কোণঠাসা করার পর ৩৯ মিনিটে লিড নেয় দলটি।

বক্সের ভেতর ভ্যালেন্টিন কার্বোনি ফাউলের শিকার হলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। নিজে না নিয়ে মার্টিনেজকে স্পটকিক নেয়ার সুযোগ করে দেন তারকা ফুটবলার। সেখান থেকে গোল করে লিড আনেন ইন্টার মিলান তারকা।

প্রথমার্ধের আক্রমণের ধার দ্বিতীয়ার্ধেও বজায় রেখেছে আর্জেন্টিনা। আর্জেন্টাইনদের ক্রমাগত আক্রমণের সামনে দুয়েকবার প্রতি-আক্রমণ করলেও তেমন একটা সুবিধা করতে পারেনি গুয়াতেমালা। তবে খেলায় একক আধিপত্য দেখালেও এই অর্ধে গোল পেতে ভালোই অপেক্ষা করতে হয়েছে আর্জেন্টিনাকে। ম্যাচের ৬৮ মিনিটে মেসির কাছ থেকে পাওয়া বলে স্কোরলাইন ৩-১ করেন মার্টিনেজ।

৭৭ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের চতুর্থ গোল করেন মেসি। ডি মারিয়ার কাছ থেকে পাওয়া দুর্দান্ত বল চিরচেনা চিপে শটে বল জালে জড়ান এলএমটেন। ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

Exit mobile version