Homeআন্তর্জাতিকইসরাইলি সংগঠনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইসরাইলি সংগঠনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গাজায় নিয়ে যাওয়া মানবিক ত্রাণবহরে হামলার জেরে ইসরাইলি সংগঠন সাভ-৯ এর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১৪ জুন) এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, ইসরাইলি সংগঠন সাভ-৯ এর ইসরাইলি সামরিক বাহিনীর রিজার্ভ সেনা এবং পশ্চিম তীরের ইহুদি বসতিস্থাপনকারীদের সঙ্গে সম্পৃক্ততা আছে। এরা মূলত গাজায় ত্রাণের চালানে বাধা দেয়া, ক্ষতিগ্রস্ত করা এবং হয়রানি করার মতো কর্মকাণ্ডে জড়িত।

গাজায় গত আট মাসেরও বেশি সময় ধরে চলছে ইসরাইলির সামরিক আগ্রাসন। এ ব্যাপক যুদ্ধের মধ্যে উপত্যকাটিতে খাবার-পানি এবং চিকিৎসা সামগ্রীর ভয়াবহ সংকটে রয়েছে বহু মানুষ। তাদের জন্য মানবিক ত্রাণ সহায়তা নিয়ে যাচ্ছিল ত্রাণবহর। এর মধ্যেই ইসরাইলি সংগঠন সাভ-৯ গাজার ত্রাণবহরে হামলা চালিয়েছে। এর জন্য ইসরাইলি সংগঠনটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

গাজায় একদিকে চলছে ব্যাপক হামলা, অন্যদিকে উপত্যকাটিতে ত্রাণ প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে ইসরাইলের নেতানিয়াহু সরকার।

তবে ইসরাইল এমন অভিযোগ তারা অস্বীকার করে আসছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় সাভ-৯ এর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই নিষেধাজ্ঞার খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, ইসরাইলের হামলায় গাজায় নিহত হয়েছে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি।

Exit mobile version