Homeআন্তর্জাতিকগাজায় ‘দুর্ভিক্ষের মতো পরিস্থিতি’, অপুষ্টিতে ৮ হাজার শিশু

গাজায় ‘দুর্ভিক্ষের মতো পরিস্থিতি’, অপুষ্টিতে ৮ হাজার শিশু

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আট মাসেরও বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরাইল। এ পরিস্থিতিতে গাজার উল্লেখযোগ্য অংশে ‘দুর্ভিক্ষের মতো পরিস্থিতি’ দেখা দিয়েছে। এছাড়া বর্তমানে উপত্যকাটিতে আট হাজারেরও বেশি শিশু অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস।

বৃহস্পতিবার (১৩ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সবাদমাধ্যম আলজাজিরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস বুধবার (১২ জুন) সাংবাদিকদের বলেন, গাজার একটি উল্লেখযোগ্য অংশ এখন বিপর্যয়কর ক্ষুধা এবং দুর্ভিক্ষের মতো পরিস্থিতির সম্মুখীন হয়েছে। ভূখণ্ডটিতে খাদ্য সরবরাহ বৃদ্ধির প্রতিবেদন থাকলেও, যাদের বেশি প্রয়োজন তারা পর্যাপ্ত পরিমাণে এবং পুষ্টি সমৃদ্ধ খাবার পাচ্ছে বলে প্রমাণ মিলছে না।

তিনি বলেন, গাজায় ৫ বছরের কম বয়সী ৮ হাজার শিশু চরম অপুষ্টিতে ভুগছে। অপুষ্টিজনিত কারণে এরই মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ২৮ জনের বয়সই পাঁচ বছরের কম। নিরাপত্তাহীনতা এবং সহায়তা প্রবেশের অভাবে গুরুতর অপুষ্টিতে আক্রান্তদের জন্য মাত্র দুটি সেবাকেন্দ্র পরিচালনা করা যাচ্ছে।

এদিকে আট মাসের বেশি সময় ধরে ইসরাইলের চলা হামলার কারণে গাজায় দুর্ভিক্ষের ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন জাতিসংঘের কর্মকর্তারা। হামলার পাশাপাশি ভূখণ্ডটিতে খাদ্য, পানি, ওষুধ এবং জ্বালানি সরবরাহ কঠোরভাবে সীমাবদ্ধ করে রেখেছে নেতানিয়াহু প্রশাসন। পরিস্থিতি বিবেচনায় গাজার বাসিন্দাদের অবিলম্বে মৌলিক খাদ্য সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় এবং কার্যকর পদক্ষেপ নিতে ইসরাইলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। আট মাসেরও বেশি সময় ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৮২ হাজারেরও বেশি।

Exit mobile version