Homeঅর্থনীতিমূল অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে: পলক

মূল অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে: পলক

দেশের নারীসমাজকে মূল অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে না পারলে স্মার্ট বাংলাদেশের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, সরকার ও পরিবারের দিক থেকে উৎসাহ ও সহযোগিতা বাড়ানো হলে আমাদের দেশের নারীরাও সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে পারবে।

বুধবার (১২ জুন) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন আইডিয়া প্রকল্পের আওতায় স্টার্টআপদের পাশাপাশি নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উৎসাহ প্রদান এবং ব্যবসাকে ত্বরান্বিত করার লক্ষ্যে ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ২৩২ জন নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা অফেরতযোগ্য অনুদান দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আজকে যারা অনুদান পেয়েছে তারা আরও বড় পরিসরে ব্যবসা করবে, ইনোভেটিভ সল্যুশন নিয়ে আসবে, তাদেরকে উদ্যোক্তা হিসেবে সফল করার জন্য আবেদনের প্রেক্ষিতে আইডিয়া প্রকল্পের মাধ্যমে ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত অফেরতযোগ্য অনুদানের ব্যবস্থা করা হবে। যেসকল স্টার্টআপগুলো ভালো করবে তাদের জন্য ৫০ লাখ টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেডের মাধ্যমে ইক্যুইটি ইনভেস্টমেন্ট গ্রহণ করার সুযোগ রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী জাগরণ, ক্ষমতায়ন এবং কর্মসংস্থানের মাধ্যমে দেশের নারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার জন্য কাজ করেছেন। ইতিমধ্যে আমরা ২ হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার করে টাকা অনুদান হিসেবে প্রদান করেছি। নতুন করে আরও ৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তাকে ৫০ হাজার করে টাকা অনুদান হিসেবে প্রদান করা হবে।

সারাদেশে নারী উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, মেন্টরশিপ, ইন্টার্নশিপ, কো-ওয়ার্কিং স্পেসের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।

Exit mobile version