Homeআন্তর্জাতিকহজের আগে মৃত্যু নিয়ে আলোচনা, মারা গেলেন কাবা শরিফের ভেতরই!

হজের আগে মৃত্যু নিয়ে আলোচনা, মারা গেলেন কাবা শরিফের ভেতরই!

হজ পালনের জন্য সৌদি আরবে যাওয়ার মাত্র ১২ ঘণ্টা পরই মক্কায় পবিত্র কাবা শরিফের ভেতর একজন হজযাত্রীর মৃত্যু হয়েছে। হজে যাওয়ার আগে তিনি তার স্ত্রীর সঙ্গে মৃত্যু নিয়ে আলোচনা করেছিলেন বলে জানা গেছে। আর সেখানে গিয়ে স্ত্রীর চোখের সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ওই ব্যক্তি।

সংবাদমাধ্যম গালফ নিউজ সম্প্রতি এক প্রতিবেদনে জানায়, মারা যাওয়া ওই ব্যক্তি মালয়েশিয়ার নাগরিক ছিলেন এবং জীবনে প্রথমবারের মতো হজ করতে গিয়েছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম সাব’ক এর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, মোহাম্মদ জুহাইর নামের ৫০ বছর বয়সী ওই ব্যক্তি মৃত্যুর সময় সাদা ইহরাম পরা ছিলেন। তিনি তার স্ত্রীর সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন।

প্রতিবেদন মতে, হজে যাওয়ার আগে জুহাইরের স্বাস্থ্যগত কোনো সমস্যা ছিল না। তিনি সুস্থ অবস্থায় তার স্ত্রীকে সঙ্গে নিয়ে হজ পালনে গিয়েছিলেন। তারা দুজনই শেষ মুহূর্তে হজে যাওয়ার আবেদন করেছিলেন এবং দুজনই ‘অপ্রত্যাশিতভাবে’ হজ পালনের অনুমতি পেয়েছিলেন।

মক্কায় যাওয়ার পর অন্যান্য হজযাত্রীর সঙ্গে জুহাইর ও তার স্ত্রী কাবা শরিফে যান। সেখানে গিয়ে প্রথমে কাবা তাওয়াফ করেন তারা। এরপর কাবা শরিফ থেকে আল মাসরার দিকে যাওয়ার জন্য পা বাড়াতেই মোহাম্মদ জুহাইর হঠাৎ মাটিতে পড়ে যান।

পরে সেখানে উপস্থিত চিকিৎসাকর্মীরা তাকে প্রাথমিক চিকিৎসা দিলে তিনি উঠে দাঁড়াতে সমর্থ হন এবং কয়েক কদম হাঁটেনও। কিন্তু এরপর জুহাইর আবারও মাটিতে পড়ে যান এবং সেখানেই তার মৃত্যু হয়।

চোখের সামনে স্বামীর মৃত্যু প্রত্যক্ষ করা জুহাইরের স্ত্রী ফাওজিয়া জানিয়েছেন, সৌদি আরবে যাওয়ার পথে কুয়ালামপুর বিমাবন্দরে থাকা অবস্থায় জুহাইর মৃত্যু নিয়ে আলোচনা করেছিলেন। স্ত্রীকে তিনি বলেছিলেন,
আল্লাহকে ধন্যবাদ, আমরা হজ পালন করতে যাচ্ছি। আমরা জানি না, ফিরতে পারব কি পারব না।

সর্বশেষ খবর