Homeআন্তর্জাতিকরাহুল কি বিরোধীদলীয় নেতা হচ্ছেন, যা বললেন সোনিয়া

রাহুল কি বিরোধীদলীয় নেতা হচ্ছেন, যা বললেন সোনিয়া

ভারতের লোকসভায় বিরোধী দলীয় নেতা হচ্ছেন কংগ্রেসের রাহুল গান্ধী। শনিবার (৮ জুন) কংগ্রেস ওয়ার্কিং কমিটি এ সম্পর্কিত একটি প্রস্তাব পাস করেছে। এ বিষয়ে কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধী মুখ খুলেছেন।

শনিবার (৮ জুন) দিল্লির পার্লামেন্ট ভবনের সেন্ট্রাল হলে কংগ্রেস সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। সেখানে সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়া গান্ধীর নাম প্রস্তাব করেন দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

বৈঠকে খাড়গে ও সোনিয়া ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কার্তি চিদাম্বারাম, রাজীব শুক্লাসহ আরও অনেকে। সভাপতির প্রস্তাবের পর তারা সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়াকে নির্বাচিত করেন।

এর আগে আজ লোকসভায় বিরোধীদলীয় নেতা হিসেবে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করা হয়। সূত্র জানিয়েছে, ওই প্রস্তাবে অনুমোদন দিয়েছে কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি।

কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির সভার পরে দলের সাধারণ সম্পাদক ও আলাপুজা সাংসদ কেসি ভেনুগোপাল বলেন, ‘কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতভাবে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলের নেতার দায়িত্ব নিতে অনুরোধ করেছে।’

সূত্র জানায়, ‘রাহুল গান্ধী এ বিষয়ে দলের নেতৃত্বকে জানিয়েছেন যে, তিনি শীঘ্রই সিদ্ধান্ত নেবেন।’

রাহুল গান্ধী বিরোধী দলীয় নেতা হচ্ছেন কি না- এমন প্রশ্ন কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধীকে করা হলে তিনি ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, ‘আপনাদের তাকে (রাহুল গান্ধী) জিজ্ঞেস করা উচিত।’

সোনিয়া আরও জানান, নবনির্বাচিত লোকসভায় কংগ্রেসের ১৩ জন নারী সংসদ সদস্য থাকায় তিনি বেশ খুশি।

এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩৩টি আসন জিতেছে। কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯টি আসন। এর মধ্যে দলের নেতা রাহুল গান্ধীর দুটি। একটি উত্তর প্রদেশের রায়বেরেলি ও অপরটি কেরালার ওয়েনাড়।

Exit mobile version