Homeআন্তর্জাতিকমোদিকে সরকার গঠনের অনুমতি

মোদিকে সরকার গঠনের অনুমতি

ভারতীয় জনতার পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের নেতা হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এনডিটিভির প্রতিবেদন মতে, শুক্রবার (৭ জুন) রাষ্ট্রপতি ভবনে গিয়ে আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আবেদন জানান মোদি। এরপর তাকে শপথ নেয়ার জন্য আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি। আগামী রোববার (৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন।

ভারতে টানা দেড় মাসের ভোটগ্রহণ শেষে গত মঙ্গলবার (৪ জুন) ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।

বুথফেরত জরিপে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩৫০টিরও বেশি আসনের পূর্বাভাস দেয়া হলেও বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বা এনডিএ ২৯২টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন।

আগের দুই মেয়াদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার এককভাবে ২৪০টি আসন পেয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। তাই এবার সরকার গঠনের জন্য জোটের শরিকদের ওপর নির্ভর করতে হয়েছে মোদিকে।

ফলাফল প্রকাশের পরদিন বুধবারই (৫ জুন) বৈঠকে বসেন এনডিএ জোট নেতারা। বৈঠকে মোদিকে ‘সর্বসম্মতিক্রমে’ জোটের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঠিক করা হয়।

বৈঠক শেষে বিজেপির পক্ষ থেকে বলা হয়, এনডিএ-কে সমর্থন দিয়ে সম্মতিপত্রে সই করেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার। শুধু তাই নয়, পরে নরেন্দ্র মোদিকে এনডিএ’র দলনেতা নির্বাচিত করা হয়। এই এনডিএ সরকারের দুই অন্যতম আলোচিত শরিক দলের নেতাদের নিয়ে ফটোসেশনও করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বুধবার দুপুরে মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন। এরপর রাতে বিদায়ী সরকারের প্রধান ও মন্ত্রিপরিষদের সৌজন্যে দেয়া রাষ্ট্রপতির নৈশভোজে যান মোদি ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা। সেখানেই রাষ্ট্রপতিকে সরকার গঠনের দাবি জানিয়ে চিঠি দেয়া হয় এবং রাষ্ট্রপতি সরকার গঠনের জন্য এনডিএকে আমন্ত্রণ জানান।

খবরে বলা হয়, এরপর সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক অনুমোদন নিতে শুক্রবার বিকেলে ফের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথে সাক্ষাৎ করেন মোদি এবং সরকার গঠনের আবেদন জানান। বিজেপি সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে এনডিএ-র মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে সরকার গড়ার দাবি জানান তিনি।

এরপর রাষ্ট্রপতি সরকার গঠনের অনুমোদন দেন। রাষ্ট্রপতি ভবনের এক বিবৃতিতে বলা হয়, ‘রাষ্ট্রপতি নরেন্দ্র মোদিকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন’।

রাষ্ট্রপতির সাথে দেখা করার পর রাষ্ট্রপতি ভবনের সামনে সাংবাদিকদের সম্বোধন করে মোদি বলেন,
আজ সকালে সমস্ত এনডিএ জোট আমাকে নেতা হিসাবে বেছে নেয় বং রাষ্ট্রপতিকে অবহিত করে। এরপর রাষ্ট্রপতি আমাকে ডেকেছেন..এবং আমাকে প্রধানমন্ত্রী নিযুক্ত করেছেন। আমি রাষ্ট্রপতিকে বলেছি, রোববার সন্ধ্যা শপথ অনুষ্ঠানের জন্য সুবিধাজনক।

সর্বশেষ খবর