Homeজেলারেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন

রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন

বগুড়া প্রতিনিধি।।

রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কলামিস্ট ও বুদ্ধিজীবী নাহিদ হাসান নলেজের আহবানে শুক্রবার বেলা ১২টায় বগুড়া রেল স্টেশনের প্লাটফর্মে এই মানববন্ধনে বিভিন্ন সংগঠন ও ব্যক্তি সংহতি প্রকাশ করেন।

বগুড়ার সাংবাদিক ও বুদ্ধিজীবী রঞ্জন কুমার দে’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কলামিস্ট ও বুদ্ধিজীবী নাহিদ হাসান নলেজ, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের নেতা আমিনুল ইসলাম, বাসদ নেতা দিলরুবা নুরী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা রায়হান কবির, মৃনাল কান্তি প্রমূখ।

বক্তাগণ বলেন, সড়ক পথের চেয়ে রেলপথে যাত্রী ও পণ্য পরিবহনের খরচ কম। কিন্তু স্বাধীনতার পর থেকে রেল যোগাযোগ ব্যবস্থা উন্নত করার চেষ্টা করা হয়নি। উপরন্তু বেসরকারিকরণ ও দফায় দফায় ভাড়া বৃদ্ধি করা হয়েছে। যাত্রীদের রেলপথ ব্যবহারে উৎসাহিত করার জন্য ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। কিন্তু গত ৪ মে রেল কর্তৃপক্ষ এই রেয়াতি ব্যবস্থা বাতিল করেছে। এর ফলে বগুড়াসহ বৃহত্তর রংপুর ও দিনাজপুরের রেলযাত্রীদের ৩০ শতাংশ থেকে ৪০শতাংশ পর্যন্ত বেশি ভাড়া দিতে হচ্ছে। এছাড়াও বগুড়া থেকে সিরাজগঞ্জের রেলপথ না থাকার কারণে যাত্রীদের ১১২ কিলোমিটার অতিরিক্ত পথের ভাড়া গুনতে হচ্ছে। বাড়তি সময়ও নষ্ট হচ্ছে।

তাই বক্তাগণ অবিলম্বে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াত পুনর্বহাল ও বগুড়া থেকে সিরাজগঞ্জের রেললাইন স্থাপনের কাজ দ্রুত শেষ করার দাবি জানান।

সর্বশেষ খবর