Homeআন্তর্জাতিকগুরুত্বপূর্ণ ৩ রাজ্যে পিছিয়ে বিজেপি, জাত চেনাচ্ছে কংগ্রেস!

গুরুত্বপূর্ণ ৩ রাজ্যে পিছিয়ে বিজেপি, জাত চেনাচ্ছে কংগ্রেস!

ভারতের মতো বড় ও জনবহুল দেশে চূড়ান্ত ফলাফল না আসা পর্যন্ত, নির্বাচনে শেষ হাসি কে হাসবে তা বলা মুশকিল। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে বিজেপি এগিয়ে থাকলেও, ‘ব্যাটেল গ্রাউন্ড’ স্টেট হিসেবে পরিচিতি রাজ্যগুলোতে চমক দেখাচ্ছে কংগ্রেস তথা কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘ইন্ডিয়া’।

‘আব কি বার, ৪০০ পার’ স্লোগান দিয়ে এবারের নির্বাচনী প্রচার শুরু করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুথফেরত জরিপেও দেয়া হয়েছিল একই আভাস। কিন্তু ভোটের সবশেষ চিত্র বলছে, এনডিএ জোট ৪০০ আসনের বেশি তো নয়ই, তার কাছেও যেতে পারছে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের আগে কংগ্রেসকে ‘ছোট’ করে দেখা হলেও, বিজেপির সঙ্গে মুখোমুখি লড়াইয়ে বিন্দুমাত্র ছাড় দেয়নি কংগ্রেস। উল্টো সবাইকে চমকে দিয়ে অপ্রত্যাশিত ভালো ফল করেছে দলটি।

এবারের ভোটে বিশ্লেষকদের নজরে ছিল ছয়টি বড় রাজ্য কর্নাটক, মহারাষ্ট্র, বিহার, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশে। ২৫ আসনের অন্ধ্র প্রদেশ ছাড়া বিজেপি ও তার শরিকেরা অন্য রাজ্যগুলোতে তেমন ভালো ফল করতে পারেনি। শেষ খবর পাওয়া পর্যন্ত অন্ধ্র প্রদেশের ২১টি আসনে জয় পেয়েছে এনডিএ জোট, যেখানে ইন্ডিয়া জোট একটিও পায়নি।

কিন্তু ‘ব্যাটেল গ্রাউন্ড’ স্টেট হিসেবে পরিচিতি বাকি পাঁচ রাজ্যে বিজেপির অবস্থা নড়বড়ে। এর মধ্যে সবচেয়ে বড় চমক দেখা গেছে উত্তর প্রদেশে। রাজ্যটির ৮০ আসনের মধ্যে বিজেপি অন্তত ৭০টি পাবে বলে ধারণা করা হলেও, পেয়েছে মাত্র ৩৫টি। সেখানে ইন্ডিয়া জোট ৪৪ আসনে এগিয়ে। অন্য দল পেয়েছে একটি আসন।

মহারাষ্ট্রের ৪৮টি আসনের মধ্যে এনডিএ জোট পেয়েছে মাত্র ১৭টি আসন। ইন্ডিয়া পেয়েছে ৩০টি এবং একটি আসন পেয়েছে অন্য দল।

এদিকে পশ্চিমবঙ্গ নিয়ে এবার আত্মবিশ্বাসী ছিল বিজেপি। গতবার তারা ৪২ আসনের মধ্যে পেয়েছিল ১৮টি। এবার এনডিএ জোট পেয়েছে মাত্র ১১টি আসন। অর্থাৎ আগের বারের চেয়ে আরও একটি আসন কম পেয়েছে তারা। এখানে ইন্ডিয়া জিতেছে ৩১টি আসন, যার মধ্যে তৃণমূল কংগ্রেসই বেশি পেয়েছে।

কর্নাটকেও আগের বারের চেয়ে পিছিয়েছে বিজেপি ও তার সহযোগীরা। গতবার ২৮ আসনের মধ্যে তারা ২৭টি পেলেও, এবার সেখানে পেয়েছে ১৮টি আসন। কংগ্রেস জিতেছে ১০টি আসন।

অন্যদিকে বিহারে ৪০টি আসনের মধ্যে এনডিএ পেয়েছে ৩২টি। ইন্ডিয়া পেয়েছে ৮টি আসন। অন্য রাজ্যগুলোতে বিজেপিকে চাপে রেখেছে কংগ্রেস।

মোট ৫৪৩ আসনের মধ্য সরকার গড়তে প্রয়োজন ২৭২ আসন। প্রাপ্ত ফল অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট অনেকটা এগিয়ে। এখন পর্যন্ত তারা পেয়েছে ২৯১টি আসন। বিপরীতে ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩ আসন।

Exit mobile version