Homeআন্তর্জাতিকমোদি ফের প্রধানমন্ত্রী হলে ‘মাথা ন্যাড়া করবেন’ এএপি নেতা!

মোদি ফের প্রধানমন্ত্রী হলে ‘মাথা ন্যাড়া করবেন’ এএপি নেতা!

ভারতে লোকসভা নির্বাচনের সাতদফার ভোটপর্ব শেষ হয়েছে। ফল প্রকাশ হবে আগামী ৪ জুন। শনিবার (১ জুন) শেষ দফা ভোট পর্ব শেষ হতেই এক এক করে দেশটির গণমাধ্যমগুলো বুথ ফেরত সমীক্ষা প্রকাশ করতে শুরু করে। এতে ইঙ্গিত মিলছে ক্ষসমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট টানা তৃতীয়বার ক্ষমতায় আসছে। কিন্তু বুথফেরত জরিপ মানতে রাজি নন আম আদমি পার্টির (এএপি) নেতা সোমনাথ ভারতী। বরং পাল্টা চ্যালেঞ্জ নিয়ে তিনি বলেছেন, যদি নরেন্দ্র মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন তাহলে তিনি নিজের মাথা ন্যাড়া করে ফেলবেন।

রোববার (২ জুন) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার এক্সে দেয়া পোস্টে সোমনাথ লেখেন, ‘মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হলে আমি মাথা মুড়িয়ে ফেলব। মিলিয়ে নেবেন আমার কথা। ৪ জুন সমস্ত বুথফেরত জরিপ মিথ্যে প্রমাণিত হবে। দিল্লিতে সাতটি আসনের সব কটিই ইন্ডিয়া জোট পাবে।

তিনি আরও লেখেন, ‘মোদির ভয়ে বুথফেরত জরিপে দেখানো হয়নি যে তিনি হেরে যাবেন। তাই আমাদের সকলকেই আসল ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত। মানুষ বিজেপির বিরুদ্ধে প্রচুর পরিমাণে ভোট দিয়েছে।’

সোমনাথ ভারতী এবার নির্বাচনে লড়ছেন নয়াদিল্লিতে। এই কেন্দ্রের তার সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি স্বরাজ।

ভারতের শীর্ষস্থানীয় সমীক্ষক সংস্থা সি ভোটার, এবিপি আনন্দের যৌথ বুথ ফেরত মত বলছে, বিজেপি এবার এককভাবে ৩১৫ আসন পাবে। আর কংগ্রেস পাবে ৭৪টি আসন।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবার ভোটের ৩৫৩ থেকে ৩৮৩ আসন পেতে পারে। একই সঙ্গে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেতে পারে ১৫২ আসন থেকে ১৮২ আসন। ভারতের কেন্দ্রে সরকার গঠন করতে প্রয়োজন ২৭২ আসন। তাই ম্যাজিক সংখ্যা থেকেও বিজেপির আসন প্রাপ্তির সম্ভাবনা অনেকটাই বেশি বলে আভাস দিচ্ছে একাধিক সমীক্ষা।

তবে বুথ ফেরত সমীক্ষা আভাস মাত্র। প্রত্যেক সংস্থার পক্ষ থেকেই এটি দাবি করে বলা হয়, বহু ক্ষেত্রেই এই সমীক্ষার আভাসের সঙ্গে বাস্তবের কোনো মিল পাওয়া যায়নি। আবার বহু ক্ষেত্রে শতভাগ মিলে গেছে। শেষ সিদ্ধান্ত ইভিএম বন্দি করেছেন দেশটির ৯৭ কোটি ভোটার। আর চূড়ান্ত ফল প্রকাশ হবে ৪ জুন।

Exit mobile version