Homeআন্তর্জাতিক‘কঠোর শাস্তি‘ হিসেবে তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া!

‘কঠোর শাস্তি‘ হিসেবে তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া!

আজ বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে তাইওয়ানের চারপাশে দুদিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের জন্য ‘কঠোর শাস্তি‘ হিসেবে আকাশ ও জলপথে চীনের এ সামরিক মহড়া চলবে। এটি এটি বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কতা হিসেবে কাজ করবে।

বার্তাসংস্থা সিনহুয়া বলছে, চাইনিজ পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড বৃহস্পতিবার (২৩ মে) সকাল পৌনে আটটা থেকে তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বে মহড়া শুরু করেছে। পাশাপাশি তাইওয়ানের কিনমেন, মাতসু, উকিয়ু এবং ডঙিন দ্বীপপুঞ্জের চারপাশেও তারা এ মহড়া চালাবে।

‘জয়েন্ট সোর্ড-2024A’ নামে মহড়াটিতে সমুদ্র ও আকাশপথের যুদ্ধের প্রস্তুতি, যুদ্ধক্ষেত্র নিয়ন্ত্রণ এবং নির্ভুল হামলার ওপর জোর দেয়া হবে।

চীন সেনাবাহিনীর মুখপাত্র লি শি বলেন, এ মহড়া তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের জন্য একটি কঠোর শাস্তি। এটি বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কতা হিসেবে কাজ করবে।

বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে শপথ নেয়ার তিনদিন পরই স্বায়ত্তশাসিত দ্বীপটির চারপাশে সামরিক মহড়া শুরু করল চীন।

বেইজিং বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে। চীন সরকারের ধারণা, লাই একজন বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী যিনি যুদ্ধ ডেকে আনবেন।

১৯৪৯ সালে গৃহযুদ্ধের পর চীন থেকে বিচ্ছিন্ন হয় তাইওয়ান। সম্প্রতি সময়ে তাইওয়ানের ওপর চীনের চাপ বাড়ছে। এর মধ্যে বেশ কয়েকবার গণতান্ত্রিক ওই ভূখণ্ডে চীনা হামলার মতো পরিস্থিতিও তৈরি হয়।

Exit mobile version