Homeখেলাবিসিসিআইয়ের হাতে ঝুলে আছে ধোনির ক্রিকেট ভাগ্য

বিসিসিআইয়ের হাতে ঝুলে আছে ধোনির ক্রিকেট ভাগ্য

চলতি আইপিএলের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে চেন্নাই সুপার কিংস। নিজেদের শেষ ম্যাচেও শেষ চারে ওঠার সুযোগ ছিল চেন্নাইয়ের। তবে বেঙ্গালুরুর সঙ্গে পেরে ওঠেনি তারা। গ্রুপ পর্ব থেকেই বিদায়ের পরই একটি প্রশ্ন ওঠে, তাহলে কী এটাই ধোনির শেষ ম্যাচ ছিল? তবে ধোনির ভবিষ্যৎ নিয়ে মুখ খুললেন তার সাবেক সতীর্থ আম্বাতি রায়ডু।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে চেন্নাই সুপার কিংস বরাবরই শক্ত প্রতিপক্ষ। তারা একাধিকবার বেঙ্গালুরুকে হারিয়েছে। কিন্তু গত রোববার (১৯ মে) বেঙ্গালুরুর কাছে শেষ মুহূর্তে গিয়ে হেরেছে ধোনির দল। ২৭ রানে হেরে আসর থেকে বিদায় নিয়েছে চেন্নাই। চেন্নাইয়ের বিদায়ের পর ধোনিও কী আইপিএলকে বিদায় বলে দিলেন? অবশ্য এখন পর্যন্ত অবসরের কোন কথা বলেননি চেন্নাইয়ের সাবেই এই অধিনায়ক।

এদিকে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম ধোনির অবসর পরিকল্পনাতে বড় ভূমিকা নিতে পারে। আগামী মৌসুমেও যদি নিয়মটি অব্যাহত থাকে তবে ধোনি হয়তো আরও এক মৌসুম চালিয়ে যেতে পারেন। আর এই নিয়ম বাতিল করা হলে অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটারের আগামী বছরের আইপিএলে ফেরা কঠিন হতে পারে। এমনটাই মনে করেন আম্বাতি রায়ডু।

স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে রায়ডু বলেন, ‘আমি মনে করি না এটা ওর (ধোনি) শেষ ম্যাচ। আমি ওকে দেখছি না এখনই যাত্রা শেষ করতে। ও এই ম্যাচে বিরক্ত ছিল, ও আউট হওয়ার পরেও দেখা গিয়েছে এটা। এটা ধোনি নয়, ও কোয়ালিফাই করতে চেয়েছিল ও শীর্ষ চারে থেকে শেষ করতে চেয়েছিল। তবে ও কী করবে কেউ বলতে পারে না, হতে পারে ও পরেরবার ফিরে আসবে।’

এক্ষেত্রে রায়ডু এগিয়ে রাখেন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মকে। বিসিসিআইয়ের তৈরি করা এই নিয়মের ফলে ধোনি আরও এক মৌসুম খেলতে পারবে বলে আশাবাদী রায়ডু। তিনি বলেন, ‘ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটাকে দেখলে এটা ওকে সুযোগ দিয়েছে শেষের ওভারগুলোতে ব্যাট করে ইমপ্যাক্ট তৈরি করার। বিসিসিআইয়ের এই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তোলা উচিত নয়, কারণ আমরা চাই ধোনি খেলুক। এটা এখন বিসিসিআইয়ের হাতে।’

তবে রোহিত শর্মা, বিরাট কোহলি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদবের মতো জাতীয় দলের খেলোয়াড়রা ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে প্রতিবাদ করেছেন। তারা এই নিয়ম তুলে নেয়ার আবেদন জানিয়েছেন। কিন্তু ধোনির জন্য এই নিয়ম রাখার দাবি করলেন রায়ডু।

চলতি আইপিএলে কৌশলগত দিক পরিবর্তন করতে উদ্বোধন করা হয় নতুন এক নিয়মের। যার নাম দেয়া হয় ‘ইমপ্যাক্ট প্লেয়ার’। একাদশে থাকা একজন ক্রিকেটার, যিনি মাঠে ওই মূহুর্তে খেলছেন, তার পরিবর্তে একাদশের বাইরে থেকে একজন খেলোয়াড়কে মাঠে নামাতে পারবেন দলের অধিনায়ক। এতে নতুন যে খেলোয়াড়টি মাঠে নামবেন তিনি পুরোপুরি ফ্রেশ থাকবেন এবং পুরো ম্যাচের ধকলও তার উপর পড়বে না। আর এটার কারণেই ধোনি ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে খেললে আরও এক মৌসুম আইপিএল খেলে যেতে পারবেন বলে মনে করেন রায়ডু। ইমপ্যাক্ট প্লেয়ার বোলার বা ব্যাটার বা ফিল্ডার – সব ক্ষেত্রেই মাঠে নামানো যাবে।

সর্বশেষ খবর