Homeখেলা‘ইনভিন্সিবল’ লেভারকুসেনের ইতিহাস রচনা

‘ইনভিন্সিবল’ লেভারকুসেনের ইতিহাস রচনা

খেলার জগতে ‘ইনভিন্সিবল’ শব্দটা বললে সবার আগে আর্সেন ওয়েঙ্গারের সেই কিংবদন্তি দলটার কথা মনে পড়ে। ২০০৩-০৪ মৌসুমে ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগে কোনো ম্যাচ না হেরে শিরোপা জিতেছিল আর্সেনাল। একবিংশ শতাব্দীতে শীর্ষ পাঁচ লিগে অপরাজিত থেকে লিগ জেতার রেকর্ড ছিল আর একটিই। ২০১১–১২ মৌসুমে সেই কীর্তি দেখিয়েছিল য়্যুভেন্তাস। এবার তৃতীয় দল হিসেবে একই কীর্তি গড়েছে বুন্দেসলিগার দল বেয়ার লেভারকুসেন।

শনিবার (১৮ মে) বুন্দেসলিগার শেষ দিনে মাঠে নেমেছিল লিগের ১৮টি দলই। আগেই শিরোপা নিশ্চিত করা বেয়ার লেভারকুসেনের এদিন দাঁড়িয়ে ছিল দারুণ এক রেকর্ডের সামনে। অগসবুর্গের সঙ্গে জিতলেই অপরাজিত থেকে মৌসুম শেষ করার সুযোগ ছিল তাদের সামনে। এই শতকে বুন্দেসলিগায় যে রেকর্ড নেই আর কারোরই।
সুযোগ কাজে লাগিয়েছে এই মৌসুমে বিস্ময়ের জন্ম দেওয়া লেভারকুসেন। অগসবুর্গকে ২-১ গোলে হারিয়ে কোনো ম্যাচ না হেরেই মৌসুম শেষ করাটা নিশ্চিত করেছে জাবি আলনসোর দল। প্রথমার্ধেই ভিক্টর বনিফেস ও রবার্ট আন্ডরিচের গোলে এগিয়ে যায় লেভারকুসেন। দ্বিতীয়ার্ধে অগসবুর্গের পক্ষে একটি গোল শোধ করেন মার্ট কমুর।

৩৪ ম্যাচের লিগে ২৮ ম্যাচে জয় ও বাকি ৬ ম্যাচে ড্র নিয়ে মাঠ ছেড়েছে লেভারকুসেন। সব প্রতিযোগিতা মিলিয়েও টানা ৫১ ম্যাচে হারের মুখ দেখেনি লেভারকুসেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের আর কোনো দলই এতো ম্যাচ অপরাজিত থাকতে পারেনি।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অপরাজেয় থেকে লিগ শেষ করার এটা ১২তম ঘটনা। তবে শুরুর দিকে বেশিরভাগ লিগ ছিল ২০ বা তার চেয়ে কম ম্যাচের। ৩০ বা তার চেয়ে বেশি ম্যাচের লিগে এমন ঘটনা দেখা গেল মোটে চতুর্থবারের মতো। আর একবিংশ শতাব্দীতে ধরলে তৃতীয়বার।

৩০ বা তার চেয়ে বেশি ম্যাচের লিগ শুরু হওয়ার পর ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রথম অপরাজিত চ্যাম্পিয়ন হয় এসি মিলান। ১৯৯১-৯২ মৌসুমে কোনো ম্যাচ না হেরেই স্কুদেত্তো জেতে ফাবিও ক্যাপেলোর দল। ১৯৯১-১৯৯৩ সালের মধ্যে টানা ৫৮ ম্যাচে অপরাজিত ছিল এসি মিলান।

২০০৩-০৪ মৌসুমে ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগে একই কীর্তির পুনরাবৃত্তি ঘটায় আর্সেন ওয়েঙ্গারের আর্সেনাল। ২০০৩-২০০৪ সাল পর্যন্ত টানা ৪৯ ম্যাচে অপরাজিত ছিল গানাররা।

২০১১ এর সেপ্টেম্বর থেকে ২০১২ সালের নভেম্বর পর্যন্ত টানা ৪৯ ম্যাচে অপরাজেয় ছিল য়্যুভেন্তাস। এ সময়ের মধ্যে অপরাজিত থেকে লিগ জয় করে তারা।

বুন্দেসলিগায় টানা ১১ মৌসুম চ্যাম্পিয়ন হওয়া বায়ার্ন মিউনিখ এবার লেভারকুসেনের কাছে শিরোপা হারিয়েছে। প্রথমবারের মতো বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হলো লেভারকুসেন। বায়ার্ন অবশ্য এই মৌসুমে দ্বিতীয়ও হতে পারেনি। লিগের শেষ ম্যাচে তারা হফেনহেইমের কাছে ৪-২ গোলে হেরেছে। হ্যাটট্রিক করেছেন হফেনহেইমের ক্রোয়াট তারকা আন্দ্রেজ ক্রামারিচ। বাকি গোলটি ইউরোর দলে ডাক পাওয়া ম্যাক্সিমিলান বেইয়েরের। বায়ার্নের পক্ষে মাথিয়াস তেল ও আলফনসো ডেভিস একটি করে গোল শোধ করেন।

লিগে মার্কো রয়েসের বিদায়ী ম্যাচে ৪ গোলের জয় পেয়েছে বরুশিয়া ডর্টমুন্ডও। ইয়ান মাটসেন, মার্কো রয়েস, জুলিয়ান ব্রান্ডিট এবং ডনেল মালেন ডর্টমুন্ডের পক্ষে গোলগুলো করেন। ৩৪ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়েছে ডর্টমুন্ড। সমান ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে বায়ার্ন।

৭৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে ভিএফবি স্টুটগার্ট। চ্যাম্পিয়ন লেভারকুসেনের সংগ্রহ ৯০ পয়েন্ট।

Exit mobile version