Homeআন্তর্জাতিকআফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে তিন পর্যটকসহ নিহত ৪

আফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে তিন পর্যটকসহ নিহত ৪

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে একজন আফগান নাগরিক ও তিন বিদেশী পর্যটক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৭ জন।

শুক্রবার (১৭ মে) সন্ধ্যায় আফগানিস্তানের বামিয়ানে এ ঘটনা ঘটে। এদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল মতিন কানি জানান, হামলায় চার বিদেশি নাগরিক এবং তিন আফগান আহত হয়েছেন। এ ঘটনায় চারজনকে আটক করা হয়েছে বলেও জানান কানি।

এক বিবৃতিতে কানি বলেন, তালেবান সরকার এই অপরাধের তীব্র নিন্দা জানিয়েছে এবং ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছে। এ ঘটনায় অপরাধীদের খুঁজে বের করে শাস্তি দেয়া হবে বলেও আশ্বাস দেন কানি।

এখনও হামলার দায় কেউ স্বীকার করেনি। পরে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, শুক্রবার নিহত ৩ ব্যক্তি স্পেনের নাগরিক। এছাড়া আহতদের মধ্যে অন্তত একজন স্প্যানিশ নাগরিক রয়েছেন।

প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে লিখেন, তিনি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং দূতাবাস থেকে যে কোন সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন।

বামিয়ান হলো আফগানিস্তানের শীর্ষ পর্যটন কেন্দ্র। এখানে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী একটি জায়গা রয়েছে এবং দুটি বিশালাকায় বুদ্ধ মূর্তি ছিল যা ২০০১ সালে তালেবান বোমা মেরে গুঁড়িয়ে দিয়েছিল।

আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহার করার পর ২০২১ সালে আবার দেশটির দায়িত্ব নেয় তালেবান। তখন তারা দেশে পর্যটকদের প্রবেশ এবং তাদের নিরাপত্তার বিষয়ে নিশ্চয়তা দিয়েছিল।

তালেবানের পুনরায় ক্ষমতায় আসার পর থেকে শুক্রবারের হামলা ছিল সবচেয়ে ভয়াবহ।

ইউরোপীয় ইউনিয়ন এক সংক্ষিপ্ত বিবৃতিতে বামিয়ানে হামলার নিন্দা জানিয়েছে।

সর্বশেষ খবর