Homeখেলাঅবসর নিয়ে ফেললে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি

অবসর নিয়ে ফেললে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি

ওয়ানডে বিশ্বকাপে রানের বন্যা বইয়ে দিয়ে দলকে ফাইনালে তুলেছিলেন বিরাট কোহলি। চলমান আইপিএলেও তার ব্যাটে ছুটছে রানের ফল্গুধারা। এখন পর্যন্ত অরেঞ্জ ক্যাপের লড়াইয়ে কোহলি অপ্রতিদ্বন্দ্বী। অথচ তাকেই কি-না ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় থাকতে হয়! আর কতদিন জাতীয় দলে খেলবেন সেই প্রশ্নও ওঠে প্রায়ই। এবার নিজের অবসর প্রসঙ্গে বড় বার্তা দিলেন ভারতীয় ক্রিকেটের এই মহাতারকা।

চলতি আইপিএলে একমাত্র খেলোয়াড় হিসেবে ৬০০ এর বেশি রান করেছেন বিরাট কোহলি। দ্বিতীয় সর্বোচ্চ রান করা রুতুরাজ গায়কোয়াড়ের সঙ্গে তার রানের ব্যবধান ৬৮। বয়সের ঘড়ি ৩৫ পেরিয়ে গেলেও এখনও কোহলির রানক্ষুধা মধ্য বিশের তরুণের মতো। ফিটনেসে তো হাঁটুর বয়সী খেলোয়াড়রাও তার ধারেকাছে নেই। চাইলেই আরও অনেকদিন খেলা চালিয়ে যাওয়ার সামর্থ তার আছে।

তবে এই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও ভারতের টি-টোয়েন্টি দলে তার জায়গা পাওয়া নিয়ে উঠেছিল প্রশ্ন। তার বিরুদ্ধে বড় অভিযোগ স্ট্রাইক রেট নিয়ে। এছাড়া অনেকের বলেন, কম গতির বল কোহলি ভালো খেলতে পারেন না। এমনকি স্পিন বলের সামনে কোহলি দুর্বল এমন দাবিও করেন কেউ কেউ। সম্প্রতি তো সুনীল গাভাস্কারের সঙ্গে স্ট্রাইক রেট ইস্যু নিয়ে এক দফা কথার লড়াইও হয়ে গেছে কোহলির। ভারতের বেশ কয়েকজন ক্রিকেটবোদ্ধা তো তার পেছনে লেগে আছেন আরও কয়েক বছর আগে থেকেই।

কোহলি নিজেও আর বেশিদিন জাতীয় দলের হয়ে খেলার কথা ভাবছেন না। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নির্বাচকদের মর্জি বুঝে সিদ্ধান্ত নিতে পারেন তিনি। তবে কোনো অপ্রাপ্তির বেদনা নিয়ে ক্যারিয়ার শেষ করতে চান না কোহলি। অবসর গ্রহণের আগেই যতটা সম্ভব সবকিছু জিতে নিতে চান তিনি।

বেঙ্গালুরু রয়্যালস চ্যালেঞ্জার্সের (আরসিবি) হয়ে আইপিএলে ব্যস্ত সময় কাটাচ্ছেন কোহলি। আরসিবির এক ভিডিওতে কোহলি তার অবসর ভাবনা সম্পর্কে বলেন, ‘আমার কাছে বিষয়টা খুব সহজ, প্রত্যেক ক্রীড়াবিদেরই কেরিয়ারের একটা শেষ আছে। আমিও এখন পিছনের দিকে যাচ্ছি। আমি চাইনা আমার কেরিয়ার শেষ করার পর আমি ভাবব যে এটা করলে কি হত, কারণ আমি অনন্তকাল খেলা চালিয়ে যেতে পারব না। তাই সহজ কথায় বলতে গেলে কোনও আক্ষেপ আমি রেখে যেতে চাই না। মাঠ থেকে যা যা পাওয়ার, পেয়ে ফেলতে চাই।’

একবার অবসর নিয়ে ফেললে বেশ কিছুটা সময় লোকচক্ষুর অন্তরালে কাটাবেন বলে জানান কোহলি। তিনি বলেন, ‘আমি যতদিন খেলব আমি আমার সব কিছু দেব, কিন্তু একবার আমি ক্রিকেট থেকে সরে দাঁড়ালে, আপনারা আমায় চাইলেও বেশ খানিকটা সময় দেখতে পাবেন না।’

Exit mobile version