Homeখেলা১৩৫ বছরের ইতিহাস বদলে দিতে পারবে ম্যানসিটি?

১৩৫ বছরের ইতিহাস বদলে দিতে পারবে ম্যানসিটি?

প্রিমিয়ার লিগের শিরোপা কে জিতবে তা শেষ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এখন পর্যন্ত যা ধারণা করা যাচ্ছে, আরও একবার লিগ শিরোপা জিততে চলেছে ম্যানচেস্টার সিটি। আর তেমনটা হলে ১৩৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো টানা চার লিগ শিরোপা জেতার ইতিহাস গড়বে পেপ গার্দিওলার দল।

প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের ইতিহাস আছে অনেকবার। ম্যানচেস্টার সিটি ছাড়াও অ্যাস্টন ভিলা, লিভারপুল, আর্সেনাল, হাডার্সফিল্ড টাউন এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হ্যাটট্রিক শিরোপা জয়ের ইতিহাস আছে। এমনকি, পাঁচ মৌসুমে চারবার লিগ শিরোপাও জিতেছে কিছু ক্লাব। তবে কোন দল এখন পর্যন্ত টানা চারবার লিগ শিরোপা জিততে পারেনি।

১৮৯০ দশকে অ্যাস্টন ভিলা পাঁচ মৌসুমের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯২৩ থেকে ১৯২৬ সালে হাডার্সফিল্ড টাউন হ্যাটট্রিক শিরোপা জিতেছিল। তবে চারবার টানা জিততে পারেনি তারা।

এছাড়াও আর্সেনাল (১৯৩৫–৩৬), লিভারপুল (১৯৮৪–৮৫) এবং ম্যানচেস্টার ইউনাইটেডের (২০০১–০২ এবং ২০০৯–১০) হ্যাটট্রিক শিরোপা জিতেছিল। তবে প্রিমিয়ার লিগের ইতিহাসে এবারই প্রথম এমন ঘটতে যাচ্ছে, যেখানে ম্যানচেস্টার সিটি টানা চতুর্থবার লিগ শিরোপা জিততে যাচ্ছে।

গেল ছয় মৌসুমে পাঁচবারই লিগ শিরোপা হাতে উঠেছে সিটির কাছে। ২০১৯-২০ মৌসুমে লিভারপুল শিরোপা জিততে না পারলে, আর চলতি মৌসুমে লিগ শিরোপা জিতলে সিটি টানা সাত মৌসুম লিগ শিরোপা জিতত।

এদিকে এবার লিগ শিরোপা জিতলে সিটিজেনরা তাদের দশম লিগ শিরোপা জিতবে। প্রিমিয়ার লিগে দশবার বা তার অধিক লিগ শিরোপা জিততে পেরেছে মাত্র তিনটি দল। ম্যানচেস্টার ইউনাইটেড ২০ লিগ শিরোপা নিয়ে সবার উপরে রয়েছে। লিভারপুল জিতেছে ১৯ বার লিগ শিরোপা। আর আর্সেনালের হাতে উঠেছে ১৩টি লিগ শিরোপা।

সর্বশেষ খবর