Homeখেলা৪০০ কোটি আয়, তবু খেলোয়াড়ের প্রতি ক্ষুব্ধ কেন?

৪০০ কোটি আয়, তবু খেলোয়াড়ের প্রতি ক্ষুব্ধ কেন?

সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করেছে লখনৌ সুপার জায়ান্ট। গ্যালারিতে বসে এই হার দেখেছেন ফ্র্যাঞ্চাইজিটির চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। ম্যাচ শেষে প্রকাশ্যে গোয়েঙ্কা ক্ষোভ ঝারেন লখনৌ দলপতি লোকেশ রাহুলের ওপর। রাহুল বিরস বদনে দলের মালিকের সেসব কটুকথা শুনছেন। লখনৌ অধিনায়কের সঙ্গে দল্টির মালিকের এমন অভব্য আচরণ মেনে নিতে পারছেন না অনেকেই। অনেকেই গোয়েঙ্কার সমালোচনা করছেন।

রাহুলের সঙ্গে লখনৌয়ের চেয়ারম্যান গোয়েঙ্কার বাজে আচরণের প্রতিবাদ জানিয়েছেন সতীর্থ মোহাম্মদ শামি থেকে শুরু করে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ পর্যন্ত। এবার এ তালিকায় নাম লেখালেন ভারতের কিংবদন্তি ওপেনার বীরেন্দর শেবাগ। তার মতে, গোয়েঙ্কারা আইপিএলে এসেছেন শুধু ব্যবসা করতে। ক্রিকেটের প্রতি ভালোবাসা থেকে নয়।

ঘটনাটি গত ৮ মে’র। লখনৌ সানরাইজার্স হায়দরাবাদের কাছে ১০ উইকেটে পরাজয় বরণ করে। এদিন আগে ব্যাট করে লখনৌ ৪ উইকেটে ১৬৫ রান করে লখনৌ। জবাবে কোনো উইকেট না হারিয়েই মাত্র ৯.৪ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় হায়দরাবাদ।

ম্যাচ শেষে মাড়ঠে নেমেই রাহুলের সঙ্গে কথা বলতে দেখা যায় তাকে। অভিব্যক্তিই বলছিল অধিনায়কের সামনে ক্ষোভ প্রকাশ করছেন তিনি। এই ফৃশ্য ক্যামেরায় ধরা পড়লে গোয়েঙ্কার আচরণকে ‘টাকার গরম’ বলে অভিযোগ তোলেন নেটিজেনরা।

রাহুল-গোয়েঙ্কার ঘটনা নিয়ে ক্রিকবাজের সঙ্গে কথা বলেন বিশ্বকাপজয়ী কিংবদন্তি বীরেন্দর শেবাগ। দল হারলেও মালিকের আর্থিক ক্ষতি হবে না দাবি করে তিনি বলেন, ‘এই সব ব্যবসায়ীরা বোঝে শুধু লাভ-ক্ষতি। কিন্তু এখানে তো তাঁর কোনো ক্ষতিও হয়নি। তাহলে কী নিয়ে এত ক্ষুব্ধ? আপনি ৪০০ কোটি রুপি আয় করেন। এটা এমন ব্যবসা, যেখানে আপনার নিজের কিছুই করার নেই। এখানে কাজ করার জন্য অন্যরা আছে। যা-ই ঘটুক না কেন, আপনি তো লাভ করছেন।’

ভারতের এই সাবেক ওপেনার মনে করেন, ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি মালিকদের শুধু সম্পৃক্ত থাকা উচিত খেলোয়াড়দের উদ্দীপ্ত করতে। তিনি বলেন, ‘আপনার কাজ খেলোয়াড়দের উদ্দীপিত করা। যে ঘটনাটা ঘটেছে, এই খেলোয়াড় চলে যেতে চাইলে তো নেওয়ার জন্য আরও ফ্র্যাঞ্চাইজি আছে। আর আপনি যদি একজন খেলোয়াড়কে হারিয়ে ফেলেন, আপনার জেতার সুযোগ তো শূন্য।’

আইপিএলে আগের দুই আসরে দলকে একবার ফাইনালে ও অপরবার প্লে-অফে তুলেছেন রাহুল। তবে আগামী মৌসুমে তাকে আর লখনৌয়ে নাও দেখা যেতে পারে বলে পিটিআইকে জানিয়েছেন লখনৌয়ের একটি সূত্র।

এবারের আসরে ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এখনও প্লে-অফের লড়াইয়ে টিকে আছে লখনৌ।

Exit mobile version