Homeআন্তর্জাতিকহঠাৎ লাল লাদাখের আকাশ

হঠাৎ লাল লাদাখের আকাশ

শক্তিশালী সৌরঝড় পৃথিবীতে আঘাত হানার পর ইউরোপের বিভিন্ন দেশের আকাশে রহস্যময় আলো দেখা যায়। এছাড়া আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার রাতের আকাশেও দেখা যায় এই নর্দার্ন লাইটস। বাদ যায়নি এশিয়াও। হঠাৎ করেই ভারতের লাদাখের আকাশ লাল বর্ণ ধারণ করে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার (১০ মে) লাদাখের হ্যানলের ডার্ক স্কাই রিজার্ভে আকাশ লাল দেখা যায়। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। জানা গেছে, এটিও নর্দার্ন লাইটস।

এদিন রাতে শক্তিশালী সৌরঝড় পৃথিবীতে আঘাত হানার পর আকাশের রঙ বদলে যেতে দেখা যায়। বিশ্বের বিভিন্ন দেশের আকাশে দেখা গেছে নর্দার্ন লাইটস। এ সময় আকাশের রঙ বদলে হয়ে যায় সবুজ ও গোলাপী। একে অরোরা বোরিয়ালিসও বলা হয়ে থাকে। লন্ডন ও অন্টারিও থেকে অনেকে এই নর্দার্ন লাইটসের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন।

বিশেষজ্ঞরা বলছেন, দুই দশকের মধ্যে পৃথিবীতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী সৌরঝড় এটি। এর কারণে স্যাটেলাইট ও বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্যাটেলাইট অপারেটর, এয়ারলাইনস ও পাওয়ার গ্রিডকে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের কারণে সৃষ্ট সম্ভাব্য ব্যাঘাতের জন্য সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সৌরঝড়ের কারণে স্যাটেলাইটে শর্ট সার্কিট হয়। পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়। এসব কারণে মহাকাশচারীদের জীবনও হুমকির মুখে পড়তে পারে। এদিকে পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ারের সঙ্গে প্রতিক্রিয়া ঘটিয়ে বিঘ্ন ঘটাতে পারে বিদ্যুৎ পরিষেবাসহ কৃত্রিম উপগ্রহের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাতেও।

সর্বশেষ খবর