Homeআন্তর্জাতিককানাডায় আরেক ভারতীয় গ্রেফতার

কানাডায় আরেক ভারতীয় গ্রেফতার

কানাডায় খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে আমান্দীপ সিং (২২) নামে আরও এক ভারতীয়কে গ্রেফতার করেছে পুলিশ। এর আগেও একই অভিযোগে তিন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে।

শনিবার (১১ মে) আমান্দীপকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছে কানাডার তদন্তকারী সংস্থা (আইএইচআইটি)। খবর এনডিটিভির।

সংস্থাটির এক কর্মকর্তা জানান, কানাডায় খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে আমান্দীপ সিংকে ফার্স্ট ডিগ্রি মার্ডার ষড়যন্ত্রকারী সন্দেহে গ্রেফতার করেছে পুলিশ।

তিনি আরও জানান, কানাডার ব্রাম্পটন, সারে এবং অ্যাবসটফোর্ড — এ তিন শহরেই বাস করেন আমান্দীপ সিং। এর আগেও পুলিশ তাকে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য গ্রেফতার করেছিল।

কানাডার পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, শিখ নেতা হারদীপ সিং হত্যা সন্দেহে এর আগেও তিন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। এরা হলেন, করণ ব্রার (২২), কমল প্রিত সিং (২২) ও করণ প্রিত সিং (২৮)। তারা সবাই এডমন্টন শহরের বাসিন্দা। আদালতের নথিপত্র অনুযায়ী, তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, নিজ্জর হত্যাকাণ্ডের তদন্ত চলছে। ওই হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতা আছে কি-না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

গত বছরের জুন মাসে কানাডায় খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জরকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডে ভারতীয় সরকার জড়িত বলে পার্লামেন্টে এক বক্তব্যে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ওই অভিযোগের পর কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়। হত্যায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছিল নয়াদিল্লি।

ভারতের পাঞ্জাবে স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে খালিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন নিজ্জর। তিনি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র একটি গোষ্ঠীর নেতৃত্বে ছিলেন — এমন অভিযোগে তাকে সন্ত্রাসী তকমা দিয়েছিল ভারত।

Exit mobile version