Homeআন্তর্জাতিকজিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে তেল আবিবে হাজারো ইসরাইলির বিক্ষোভ

জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে তেল আবিবে হাজারো ইসরাইলির বিক্ষোভ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হাতে আটক জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে ইসরাইলের তেল আবিব শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। এ সময় তারা শহরের মহাসড়ক অবরোধ করে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, শনিবার (১১ মে) ইসরাইলি জিম্মিদের স্বজনেরা জিম্মিদের নিরাপদে নিজ দেশে ফিরিয়ে আনার দাবি জানায় নেতানিয়াহু প্রশাসনের কাছে। এসময় তারা স্বজনদের ছবি হাতে দেশটির তেল আবিব শহরের সড়কে অবস্থান নেয়।

নামা ওয়েনবার্গ নামের একজন বিক্ষোভকারী বলেন, ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালানোর সময় তার চাচাতো ভাই ইতাই সভিরস্কিকে জিম্মি করে হামাস গোষ্ঠী। পরে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, তার ভাইকে জিম্মি অবস্থায় হত্যা করা হয়েছে। এর আগেও গাজায় একজন ইসরাইলি জিম্মি নিহত হয়েছেন বলে তিনি জানান।

তিনি নেতানিয়াহু সরকারের কাছে গাজার সকল ইসরাইলি জিম্মিদের দ্রুত ফিরিয়ে আনার দাবি জানান। তার মতে, গাজায় তাদের জীবন হুমকির মধ্যে আছে।

এসময় বিক্ষোভকারীরা তেল আবিব শহরের মহাসড়ক অবরোধ করে ফেলে। তাদের ছত্রভঙ্গ করার জন্য পুলিশ জলকামান ব্যবহার করে এবং তিনজন বিক্ষোভকারীকে আটক হয়।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস যদি আজ সব জিম্মিদের মুক্তি দেয়, তাহলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব। স্থানীয় সময় শুক্রবার (১০ মে) ওয়াশিংটনের সিয়াটলে নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা জানিয়েছেন, গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে। যদি হামাস (আজ) জিম্মিদের ছেড়ে দেয়, তাহলে আজ থেকেই গাজায় ইসরাইলি অভিযান বন্ধ করা হবে এবং আগামীকাল থেকে আনুষ্ঠানিক যুদ্ধবিরতি ঘোষণা করা হবে।’

সর্বশেষ খবর