Homeখেলাব্রাজিলিয়ানদের ১৭ বছরের আক্ষেপ ঘোচাবেন ভিনিসিউস!

ব্রাজিলিয়ানদের ১৭ বছরের আক্ষেপ ঘোচাবেন ভিনিসিউস!

ব্রাজিলিয়ান সমর্থকদের ১৭ বছরের আক্ষেপ ঘুচতে পারে ভিনিসিউস জুনিয়রের ব্যালন ডি’অর জয়ের মধ্য দিয়ে। চলতি মৌসুমে এরইমধ্যে দুটি শিরোপা জিতলেও ব্যালন জিততে ভিনিকে এখনো পাড়ি দিতে হবে লম্বা পথ। আর আসন্ন কোপা আমেরিকায় নিজের সেরাটা দিতে পারলে ফুটবলের মর্যাদাপূর্ণ এই ট্রফি জয়ের রেইসে অনেকটা এগিয়ে থাকবেন ভিনি।

আর্জেন্টিনার লিওনেল মেসি একাই ব্যালন ডি’অর জিতেছেন ৮টি। আর ব্রাজিলিয়ান ফুটবলাররা সবাই মিলে জিতেছেন মোটে পাঁচটি। শেষ কবে ব্যালন ডিঅ’র ব্রাজিলীয়ানদের হাতে উঠেছে আপনাকে যদি এই প্রশ্ন করা হয়, তাহলে ফিরে যেতে হবে ১৭ বছর আগে। ২০০৭ সালে এসি মিলানের হয়ে দূর্দান্ত পারফর্ম করে সে বছর ফুটবলের মর্যাদাপূর্ণ এই ট্রফিটি নিজের করে নিয়েছেন কাকা। এরপর আর ব্যালন ডি’অর জেতা হয়নি কোনো ব্রাজিলিয়ান ফুটবলারের। যা নিয়ে আক্ষেপ থাকতেই পারে সেলেসাও সমর্থকদের।

তবে সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে এবার ভিনিসিউস জুনিয়রের হাত ধরে। যদিও কাকার উত্তরসূরীকে এখনো পাড়ি দিতে হবে লম্বা পথ। চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে এরইমধ্যে স্প্যানিশ সুপার কাপ ও লা লিগার শিরোপা জিতেছেন ভিনিসিউস। এই দুটি শিরোপা জয়ে বড় অবদান রেখেছেন এই ব্রাজিলিয়ান। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনার বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন ভিনি। আর লা লিগায় প্রতিটি ম্যাচেও দূর্দান্ত খেলেছেন এই ফরোয়ার্ড। বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ কিংবা জিরোনার বিপক্ষের বিগ ম্যাচগুলোতে কার্লো আনচেলত্তির দুশ্চিন্তা কমিয়েছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগেও চলছে ভিনির আধিপত্য। গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও রাউন্ড অব সিক্সটিনে গোল করেছেন তিনি। ম্যানসিটির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জোড়া অ্যাসিস্ট আর সেমিতে অ্যালিয়াঞ্জ অ্যারেনায় জোড়া গোল করে বায়ার্নকে একাই ধসিয়ে দিয়েছেন এই ব্রাজিলিয়ান। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেইসে বেশ ভালোভাবে টিকে আছে রিয়াল।

ভিনির ব্যালন ডি’অর পাওয়ার পথে বড় বাধা হতে পারে তার ক্লাব সতীর্থ জুড বেলিংহ্যাম। চলতি মৌসুমে রিয়ালের হয়ে দুর্দান্ত ছন্দে আছেন এই ইংলিশ ফুটবলার। চলতি মৌসুমে এখন পর্যন্ত ২২ গোল ও ১০ টি অ্যাসিস্ট করেছেন বেলিংহ্যাম। অন্যদিকে সমান অ্যাসিস্ট নিয়ে ভিনির গোল সংখ্যা ২১। তবে গুরুত্বপূর্ণ ম্যাচের পারফরম্যান্স বিচারে এখানে এগিয়ে থাকবেন ভিনি। কারণ গেলো মৌসুমে ট্রেবল জিতেও গুরুত্বপূর্ণ ম্যাচে পারফর্ম না করায় ব্যালন ডি’র বঞ্চিত হন আর্লিং হল্যান্ড। আর নতুন করে সমালোচনার জন্ম দিয়ে ক্যারিয়ারে অষ্টম ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি।

চলতি মৌসুমে কোপা আমেরিকা ও ইউরো থাকায় ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে এক্স ফ্যাক্টর হতে পারে এই দুটি টুর্নামেন্ট। এখন দেখার বিষয় কোপা আমেরিকায় নিজেকে কতটা মেলে ধরতে পারেন ভিনিসিউস জুনিয়র।

সর্বশেষ খবর