Homeআন্তর্জাতিকইরানের হামলা: ইসরাইলকে যে আহ্বান জানাল যুক্তরাজ্য

ইরানের হামলা: ইসরাইলকে যে আহ্বান জানাল যুক্তরাজ্য

ইরানের হামলার পর ইসরাইলকে ওই অঞ্চলে উত্তেজনা না বাড়াতে আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি বলেন, দুর্বল হামলার কারণে ইরান দ্বিগুণভাবে পরাজিত হয়েছে। ইসরাইলের মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ানো উচিত হবে না।

সোমবার (১৫ এপ্রিল) স্কাই নিউজকে তিনি বলেন, ইরানের হামলা ‘প্রায় সম্পূর্ণ ব্যর্থ’ এবং ইরান ‘বিশ্বের কাছে প্রকাশ করেছে যে, তারা এই অঞ্চলে ক্ষতিকারক প্রভাব রাখছে এবং তারা এটি (এই ধরনের হামলা) করার জন্য প্রস্তুত।’

ক্যামেরন বলেন, সুতরাং আমাদের প্রত্যাশা হলো ইসরাইল কোনো প্রতিশোধমূলক প্রতিক্রিয়া দেখাবে না। এসময় বিশ্বের দৃষ্টি হামাসের দিকে নিবদ্ধ করা উচিত বলেও মত দেন তিনি। বলেন, তারা এখনো সেইসব জিম্মিকে মুক্তি দেয়নি। তাদের একটি চুক্তির প্রস্তাব দেয়া হয়েছে যে বন্দিদের কিছু জিম্মির বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে মুক্তি দেয়া যেতে পারে এবং যুদ্ধে বিরতি থাকবে।

ইসরাইলের প্রতি যুক্তরাজ্যের সমর্থন

এছাড়াও ইসরাইলের নিরাপত্তার প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে ক্যামেরন বলেন, যুক্তরাজ্য ইসরাইলের আত্মরক্ষার অধিকারের সমর্থক।

ক্যামেরন বলেন, মার্কিন বিমানবাহিনীর জেটকে যুক্তরাজ্য সাহায্য করার জন্য বিমান সরবরাহ করেছে, যাতে আমেরিকানরা ইসরাইলের আকাশে আরও বেশি কিছু করতে পারে।

তিনি আরও বলেন, কিন্তু একই সময়ে, আমরা এও বলেছিলাম যে যদি ওই অঞ্চল থেকে ইসরাইলে ড্রোন বা ক্ষেপণাস্ত্র আসে তাহলে আমরা সেগুলো গুলি করে ভূপাতিত করব। আমাদের অত্যন্ত দক্ষ পাইলটরা সেখানে এটিই করেছেন।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

এর জবাবে শনিবার (১৩ এপ্রিল) স্থানীয় সময় রাতে ইসরাইলে হামলা করে ইরান। ইসরাইলে আঘাত হানে ইরানের শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র। এ ইস্যুতে বেশ উত্তপ্ত বিশ্ব রাজনীতির অঙ্গন।

সর্বশেষ খবর