Homeআন্তর্জাতিকগাজায় ১৯৬ ত্রাণকর্মী নিহত: সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ

গাজায় ১৯৬ ত্রাণকর্মী নিহত: সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ

ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ১৯৬ জন ত্রাণকর্মী নিহতের ঘটনায় একটি সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। শুক্রবার ( ৫ এপ্রিল) তিনি এ আহ্বান জানান।

শনিবার (৬ এপিল) রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, একই সঙ্গে ইসরাইল ফিলিস্তিনিদের জন্য গাজায় দ্রুত ত্রাণ সরবরাহের প্রবেশাধিকার নিশ্চিত করবে বলে আশাবাদ জানান তিনি।

গুতেরেস বলেন, সোমবার ( ১ এপ্রিল) গাজায় ইসরাইলের তিনটি বিমান হামলায় মার্কিন দাতব্য সংস্থা বিশ্ব সেন্ট্রাল কিচেনের সাত ত্রাণকর্মী নিহত হওয়ার পর ফিলিস্তিনে মানবিক সংকট তীব্র আকার ধারণ করেছে।
এর আগে শুক্রবার ( ৫ এপ্রিল) ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে যে ত্রাণবাহী গাড়িতে হামলার বিষয়টি নিয়ে তদন্তে গুরুতর ত্রুটি এবং প্রক্রিয়াগত লংঘন পাওয়া গেছে।

এ বিষয়ে গুতেরেস বলেন, ইসরাইল সরকার ত্রাণকর্মীদের ওপর হামলার ঘটনায় ভুল স্বীকার করেছে। তবে মূল সমস্যাটি কে ভুল করেছে তা নয়। একে তিনি এটি সামরিক কৌশল বলে উল্লেখ করেছেন। যা একই ভুল বার বার করতে সুযোগ তৈরি করে দেয়।

এই ব্যর্থতাগুলি ঠিক করার জন্যে একটি সুষ্ঠু ও স্বতন্ত্র তদন্ত প্রয়োজন। তবে কে বা কারা তদন্ত পরিচালনা করবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

গুতেরেস বলেন, এখন পর্যন্ত ১৯৬ জন ত্রাণকর্মী সেখানে মারা গেলেন। তারা কীভাবে মারা গেছেন আমরা সে বিষয়টি একটি একটি করে তদন্তের মাধ্যমে জানতে চাই।

শুক্রবার (৫ এপ্রিল) গাজায় সম্ভাব্য দুর্ভিক্ষ এবং ত্রাণকর্মীদের ওপর হামলার বিষয়ে আলোচনা করতে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৈঠকে বসেছিল।

কাউন্সিলে ভাষণ দিয়ে, জাতিসংঘের ঊর্ধ্বতন ত্রাণ কর্মকর্তা রমেশ রাজাসিংহাম মানবিক আইনের লঙ্ঘন বন্ধে সমস্ত দেশের প্রতি আহ্বান জানান। কূটনৈতিক ও অর্থনৈতিক চাপের মাধ্যমে, যুদ্ধের নিয়ম মেনে অস্ত্র রপ্তানি করার ওপর গুরুত্ব দেন রমেশ।

Exit mobile version