Homeখেলাবিশ্বের সবচেয়ে দামি স্কোয়াড ম্যানসিটির, বার্সা-রিয়ালের অবস্থান কোথায়?

বিশ্বের সবচেয়ে দামি স্কোয়াড ম্যানসিটির, বার্সা-রিয়ালের অবস্থান কোথায়?

ইউরোপের বড় বড় ক্লাবগুলোতে এখন খেলে তরুণ সব ফুটবলার। আর বর্তমানে এই তরুণ ফুটবলারদের নিয়ে গড়া দলগুলোর স্কোয়াড মূল্য বেশ দামি হয়ে থাকে। আগে যেখানে সবচেয়ে দামি স্কোয়াড মূল্যের তালিকার শীর্ষে ছিল রিয়াল, বার্সা কিংবা ম্যানইউ, এখন আর এই তিন ক্লাবের কোনটিই সবচেয়ে দামি স্কোয়াডের শীর্ষে নেই।

ফুটবল বিষয়ক জনপ্রিয় সাইট ট্রান্সফারমার্কেট একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে তারা দেখিয়েছে, বর্তমানে ইউরোপের সবচেয়ে দামি দশ ক্লাবের মধ্যে শীর্ষে রয়েছে ম্যানচেস্টার সিটি। ৫০০–এর বেশি খেলোয়াড়ের বর্তমান বাজারমূল্য যাচাই করে এই তালিকা প্রস্তুত করেছে ট্রান্সফারমার্কেট। যেখানে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল।

গত মৌসুমে ট্রেবল জেতা ম্যানচেস্টার সিটির বর্তমান স্কোয়াড মূল্য ১২৭ কোটি ইউরো। ট্রান্সফারমার্কেট জানিয়েছে, গত বারের তুলনায় সিটির স্কোয়াডের মূল্য বেড়েছে ০.৬ শতাংশ। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা আর্সেনালের স্কোয়াড মূল্য ১১২ কোটি ইউরো। গত বারের চেয়ে ০.৮ শতাংশ বেড়েছে আর্সেনালের স্কোয়াডের মূল্য।

১০৪ কোটি ইউরো মূল্যের দল রিয়াল মাদ্রিদ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। বেলিংহ্যাম, রদ্রিগো, ভিনিসিউসদের নিয়ে গড়া দলটির স্কোয়াড মূল্য ০.১ শতাংশ কমেছে। আর রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনা রয়েছে তালিকার ৮ নম্বরে। বার্সেলোনার স্কোয়াড মূল্য ৮৪ কোটি ইউরো।

এদিকে স্কোয়াড মূল্যের চতুর্থ স্থানে রয়েছে ফরাসি ক্লাব পিএসজি। এরপরের অবস্থান জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। স্কোয়াড মূল্যের তালিকার শীর্ষ দশ দলের মধ্যে ছয়টি ক্লাবই ইংল্যান্ডের। দুইটি স্পেনের ও একটি করে দল রয়েছে জার্মানি ও ফ্রান্সের। তবে ইতালির কোন ক্লাব এই তালিকায় জায়গা করে নিতে পারেনি।

বিশ্বের সেরা ১০ দামি স্কোয়াড

ক্লাব দেশ স্কোয়াডমূল্য (কোটি ইউরো)
ম্যানচেস্টার সিটি ইংল্যান্ড ১২৭
আর্সেনাল ইংল্যান্ড ১১২
রিয়াল মাদ্রিদ স্পেন ১০৪
পিএসজি ফ্রান্স ১০২
বায়ার্ন মিউনিখ জার্মানি ৯২.৯
চেলসি ইংল্যান্ড ৯২.৮
লিভারপুল ইংল্যান্ড ৯২.১
বার্সেলোনা স্পেন ৮৪
টটেনহ্যাম ইংল্যান্ড ৭৭.৭
ম্যানচেস্টার ইউনাইটেড ইংল্যান্ড ৭৩.৪

সর্বশেষ খবর