Homeআন্তর্জাতিকবোয়িংয়ে নিরাপত্তা শঙ্কার মধ্যেই পদ ছাড়ছেন শীর্ষ কর্মকর্তারা

বোয়িংয়ে নিরাপত্তা শঙ্কার মধ্যেই পদ ছাড়ছেন শীর্ষ কর্মকর্তারা

মার্কিন উড়োজাহাজ নির্মাতা বোয়িং থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডেভ কালাহন। এমনকি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ল্যারি কেলনারও আর দায়িত্বে না থাকার ঘোষণা দিয়েছেন।

সোমবার (২৫ মার্চ) ডেভ কালাহন বলেছেন, এ বছরের শেষেই তিনি তার পদ থেকে সরে যাবেন। খবর বিবিসির।

আর ল্যারি জানান, পরিচালনা পর্ষদের নির্বাচনে তিনি অংশ নেবেন না। বোয়িং পর্ষদ স্টিভ মলেনকফকে তার উত্তরসুরি নির্বাচিত করেছে।

শুধু ডেভ ও ল্যারি নন, তাদের পাশাপাশি বহু শীর্ষ কর্মকর্তারাও বোয়িং থেকে সরে যাচ্ছেন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বোয়িং কমার্সিয়াল এয়ারপ্লেনসের সিইও স্ট্যান ডিল অবসরে যাচ্ছেন। প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার স্টেফানি পোপ খুব শিগগিরই তার স্থলাভিষিক্ত হচ্ছেন।

গত প্রায় ৫ বছর ধরেই বোয়িংয়ের তৈরি উড়োজাহাজগুলো নিরাপত্তাজনিত সমস্যায় ভুগছে। এর মধ্যে ২০১৮ এবং ২০১৯ সালে ৭৩৭ ম্যাক্স মডেলের দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন মারা যান। সম্প্রতি একই মডেলের একটি উড়োজাহাজের দরজায় বিস্ফোরণের ঘটনা ঘটে।

এই ঘটনাগুলোর কারণে এই মডেলের অনেকগুলো উড়োজাহাজকে গ্রাউন্ডেড করা হয়েছে। এতে বোয়িংয়ের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৩১ বিলিয়ন ডলার।

উড়োজাহাজের নিরাপত্তা ইস্যুতে সম্প্রতি বোয়িংয়ের বিরুদ্ধে নানা সমালোচনা তৈরি হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, কোম্পানিটি লাভের জন্য যাত্রীদের জীবন ঝুঁকিতে ফেলছে।

সর্বশেষ খবর