Homeআন্তর্জাতিকবিপুল ভোটে জয়ী পুতিন

বিপুল ভোটে জয়ী পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় রোববার (১৭ মার্চ) বুথ ফেরত জরিপে এ তথ্য উঠে এসেছে।

তিনদিনব্যাপী ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রাশিয়ার গণমাধ্যমগুলো ভোটের ফলাফল প্রকাশ করতে থাকে। প্রাথমিক বুথ ফেরত জরিপ বলছে, প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৮৮ শতাংশ ভোট পেয়ে ভূমিধস জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। পঞ্চমবারের মতো দেশটির প্রেসিডেন্ট হতে যাচ্ছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মূলত বুথ ফেরত জরিপের ওপর ভিত্তি করে এই ফল প্রকাশ করে রাশিয়ার সরকারি জরিপ সংস্থা ভিটিএসআইওএম যা সাধারণত আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে করা হয়ে থাকে।

বুথ ফেরত জরিপ বলছে, তার প্রতিদ্বন্দ্বীদের ভোট যথাক্রমে ৩ দশমিক ৮, ৩ দশমিক ৭ ও ২ দশমিক ৯। ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের চেয়ে এবার ভোট বেশি পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

নির্বাচনে জয়লাভের পর দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পুতিন। তিনি বলেন, এই সমর্থনের জন্য এবং আমার ওপর বিশ্বাস রাখার জন্য আপনাদের সবাইকে, সব নাগরিককে ধন্যবাদ জানাতে চাই।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, তারা যতই আমাদের ভয় দেখানোর চেষ্টা করুক, আমাদের ইচ্ছা-চেতনাকে দমন করার চেষ্টা করুক-ইতিহাস বলে, কেউই এমন কিছু করে কখনো সফল হয়নি। তাদের এ প্রচেষ্টা এখনো কাজে দিচ্ছে না, ভবিষ্যতেও দেবে না।

গেল শুক্রবার শুরু হওয়া নির্বাচনে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শেষদিনেও দীর্ঘ লাইন দিয়ে ভোটাররা ভোট দিয়েছেন। শুধু রাশিয়ায় নয় নিজ পছন্দের প্রার্থীকে ভোট দিতে যুক্তরাজ্য, জাপান, ইতালি ছাড়াও বিভিন্ন দেশের অ্যাম্বাসির সামনে ভোটারদের দীর্ঘ লাইন ছিল।

সর্বশেষ খবর