Homeখেলাভিনির বিরুদ্ধে বর্ণবাদী আচরনের দায়ে বার্সা-অ্যাতলেটিকোর বিরুদ্ধে রিয়ালের অভিযোগ

ভিনির বিরুদ্ধে বর্ণবাদী আচরনের দায়ে বার্সা-অ্যাতলেটিকোর বিরুদ্ধে রিয়ালের অভিযোগ

ভিনিসিউস জুনিয়রকে নিয়ে আলোচনা থামছেই না। মাঠের খেলায় তাকে আটকানো এখন প্রতিপক্ষ দলের জন্য বড় এক চ্যালেঞ্জ। প্রতিপক্ষ দলের জন্য হয়ে উঠেছেন মূর্তিমান আতঙ্কের নাম। ভিনিসিউসকে আটকাতে ফাউলই যেন একমাত্র অস্ত্র। আর প্রতিপক্ষ সমর্থকদের চোখের বালি এই ব্রাজিলিয়ান। মাঠে ভিনিসিউসের উপস্থিতি মেনে নিতেই পারছে না তারা। অনেকেই তো রীতিমতো ছড়াচ্ছেন বর্ণবাদের বিষবাষ্প।

ভিনিসিউস জুনিয়র মানে চোখ ধাঁধানো ফুটবল। আর তার চোখ ধাঁধানো ফুটবলের বিপরীতেই আছে ইউরোপিয়ান সমাজের বর্ণবাদের চরম বহিঃপ্রকাশ। একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন এই ব্রাজিলিয়ান। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, ভিনিসিউস মাঠে না থাকলেও তাকে লক্ষ্যবস্তু বানাতেই হবে।

চ্যাম্পিয়ন্স লিগে গত মঙ্গলবার (১২ মার্চ) বার্সেলোনার মাঠে খেলতে গিয়েছিল নাপোলি। এর পরদিন অ্যাতলেটিকো মাদ্রিদের মাঠে খেলতে যায় ইন্টার মিলান। এই দুই ম্যাচের কোনটিতেই ভিনিসিউস বা তার দল না খেললেও ব্রাজিলিয়ান উইঙ্গারকে ঘিরে বর্ণবাদী শব্দ ও বিদ্বেষী স্লোগান উচ্চারিত হয়েছে মাঠে।

বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদের সমর্থকদের বর্ণবাদী আক্রমণের শিকার হওয়া ভিনিসিউসের হয়ে এবার শক্তভাবেই নামছে রিয়াল মাদ্রিদ। মাদ্রিদের ক্লাবটি স্প্যানিশ ‘হেট ক্রাইম’ প্রসিকিউটর কার্যালয়ে ভিনির বিরুদ্ধে হওয়া বর্ণবাদী ও অপরাধের অভিযোগ করেছে।

বুধবার (১৩ মার্চ) রাতে ওয়ান্ডা মেত্রপলিতানো স্টেডিয়ামে ইন্টার মিলান ম্যাচের আগে ভিনিসিউসের নাম ধরে বর্ণবাদী স্লোগানের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এই ভিডিওতে দেখা যায়, কিছু দর্শক-সমর্থক স্টেডিয়ামে ধোঁকার সময় ভিনির নাম নিয়ে ‘শিম্পাঞ্জি’ বলে ডাকাডাকি করছে। গত জানুয়ারিতে ম্যাডরই ডার্বির দিনেও একই স্লোগান দিয়েছিল অ্যাতলেটিকোর সমর্থকরা। আর চ্যাম্পিয়ন্স লিগে অলিম্পিক স্টেডিয়ামে বার্সেলোনা-নাপোলি ম্যাচেও ‘ভিনি, তুমি মরো’ স্লোগান দেয় কাতালান সমর্থকরা।

রিয়ালের হয়ে অর্ধযুগের ক্যারিয়ারে অসংখ্যবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনি। গত দুই মৌসুমে তো প্রায় প্রতি মাসেই এক বা একাধিকবার এমন ঘটনার মুখোমুখি হয়েছেন তিনি। তবে চ্যাম্পিয়ন্স লিগে টানা দুইদিন এমন ঘটনা ঘটার পর নড়েচড়ে বসেছে রিয়াল।

রিয়াল এক আনুষ্ঠানিক বিবৃতিতে প্রসিকিউটর অফিসে অভিযোগ দায়েরের খবরটি জানিয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘রিয়াল মাদ্রিদ প্রসিকিউটর কার্যালয়কে বলা হয়েছে, তারা যেন বর্ণবাদ ও বিদ্বেষপ্রসূত আক্রমণকারী ব্যক্তিদের খুঁজে বের করতে নিরাপত্তা বাহিনীকে জিজ্ঞাসা করে।’ ভিনিসিউসের বিরুদ্ধে ঘৃণ্যু স্লোগান ও বর্ণবাদী আচরণের নিন্দা প্রকাধ করেছে রিয়াল।

এদিকে বৃহস্পতিবার (১৪ মার্চ) লা লিগা জানিয়েছে, ভিনির বিরুদ্ধে মাঠের বাইরেও স্লোগান দেয়ার ঘটনা ঘটলেও তারা প্রসিকিউটরের অফিসে অভিযোগ দেবে।

এ বিষয়ে কথা বলেছেন ভিনিসিউস নিজেও। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফাকে ট্যাগ করে তিনি লিখেছেন, ‘আমি আশা করি, আপনারা এরই মধ্যে তাদের শাস্তি প্রদানের কথা ভাবছেন। এটা খুবই বেদনাদায়ক যে ঘটনাগুলো এমন জায়গায় ঘটেছে, যেখানে আমি উপস্থিতই ছিলাম না।’ ভিনির সেই পোস্টে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভাও। একুশ শতকে এ ধরণের আচরণ অবিশ্বাস্য বলে মন্তব্য করেন তিনি।

সর্বশেষ খবর