Homeআন্তর্জাতিকপুতিনের উপহার দেয়া গাড়িতে চড়লেন কিম

পুতিনের উপহার দেয়া গাড়িতে চড়লেন কিম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে পাওয়া বিলাসবহুল গাড়িতে প্রথমবার চড়লেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গেল বছরের সেপ্টেম্বরে মস্কোতে দুই নেতার মধ্যে বৈঠক হয়। এরপর থেকেই তাদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হতে থাকে। গত চার বছরের মধ্যে পুতিন ও কিমের মধ্যে এটাই ছিল প্রথম সাক্ষাত।

প্রতিবেদনে বলা হয়, মস্কো সফরের সময়ে রুশ প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতাকে তার হাই অ্যান্ড সিনাট লিমুজিনে চড়ার জন্য আহ্বান জানান। যদিও গাড়িটি ফেব্রুয়ারিতে পিয়ংইয়ংয়ে পৌঁছায়।

কিমের বোন জানিয়েছেন, শুক্রবার প্রথম বার পুতিনের দেয়া গাড়িতে চড়েছেন কিম। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনকে তিনি বলেন, এর মধ্য দিয়ে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্কের পরিষ্কার বার্তা স্পষ্ট হলো। আমাদের সম্পর্কের গভীরতা আরও এক অন্যান্য উচ্চতায় পৌঁছাবে।

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়ে, আরুস রাশিয়ার প্রথম বিলাসবহুল গাড়ি। ২০১৮ সালে পুতিন তার উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম একটি আরুস লিমুজিন ব্যবহার করার পর থেকে শীর্ষ কর্মকর্তাদের মোটরকেডে ব্যবহার করা হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমাদের অভিযোগ, রাশিয়াকে কামানের গোলা ও ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। আর সেসব অস্ত্র ইউক্রেনে হামলায় ব্যবহার করছে রাশিয়া। তবে ওই দুই নেতাই পশ্চিমাদের এ অভিযোগ নাকচ করে দিয়েছেন।

Exit mobile version