Homeআন্তর্জাতিকগাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো বিমানবন্দরে বিক্ষোভ করেছেন কয়েকশ মানুষ। এ সময় বিক্ষোভকারীরা বন্দরের বিভিন্ন প্রবেশ পথ অবরোধ করে রাখেন। এক পর্যায়ে নিরাপত্তা বাহিনী তাদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল। শুরু থেকেই যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ এর বিরুদ্ধে সোচ্চার। বাইডেন প্রশাসন ইসরাইলি বর্বরতাকে একতরফাভাবে সমর্থন দিলেও হামলা বন্ধে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করে আসছেন মার্কিনিরা।

তারই অংশ হিসেবে বুধবার (১৩ মার্চ) ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ব্যতিক্রমী প্রতিবাদ জানান শত শত মানুষ। দেশটির ব্যস্ততম সানফ্রান্সিসকো বিমানবন্দরে ঢুকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করেন মার্কিনিরা। এ সময় বন্দরের বিভিন্ন প্রবেশ পথ অবরোধ করে রাখেন তারা। এতে কিছুক্ষণের জন্য বিমানবন্দরের কার্যক্রমে বিঘ্ন ঘটে। পরে নিরাপত্তা বাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিয়ে পরিস্থিতি স্বাভাবিকের চেষ্টা করে।

বিমানবন্দরের ভেতর থেকে আন্দোলনকারীদের সরিয়ে দেয়া হলেও বাইরে আবারো জড়ো হয়ে বিক্ষোভ মিছিল শুরু করে তারা। ঘোষণা দেন, গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার।

এ সময় ইসরাইলকে সামরিক সহায়তা বন্ধে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানান বিক্ষোভকারীরা। তারা বলেন, মার্কিন প্রশাসনের সমর্থনের কারণেই গাজায় বেপরোয়া হয়ে ওঠেছে ইসরাইল।

সর্বশেষ খবর