Homeখেলাবার্সা চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও আর কোচ থাকবেন না জাভি

বার্সা চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও আর কোচ থাকবেন না জাভি

লিওনেল মেসির বিদায়ের পর গত মৌসুমে প্রথমবারের মতো কোন শিরোপা জেতে বার্সেলোনা। জাভি হার্নান্দেজের অধীনে দারুণ ডিফেন্সিভ রেকর্ড নিয়ে লা লিগার শিরোপা জিতেছিল কাতালান ক্লাবটি। কিন্তু চলতি মৌসুমে লিগ শিরোপা রিয়ালের কাছে খোয়ানো মোটামুটি নিশ্চিত। আশানুরূপ পারফরম্যান্স দেখাতে না পারায় সমালোচনার মুখে আগামী মৌসুমের আগে বার্সেলোনার দায়িত্ব ছেড়ে দেয়ার কথা জানিয়েছেন কোচ জাভি।

গত মৌসুমে দোর্দণ্ড প্রতাপ দেখিয়ে লা লিগা জিতেছিল বার্সেলোনা। রানার আপ রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট বেশি নিয়ে লিগ জেতে জাভির দল। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও লিগের পারফরম্যান্সের কারণে খুশিই ছিল সমর্থকরা।

তবে চলতি মৌসুমে লিগে ১০ ম্যাচ বাকি থাকতেই শীর্ষে থাকা রিয়ালের চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে পড়েছে জাভির দল। এমনকি পুঁচকে জিরোনাও বার্সেলোনার ওপর অবস্থান করছে। রিয়ালের কাছে হেরেছে সুপার কোপার লড়াইয়েও। স্বাভাবিকভাবেই অসন্তুষ্ট ক্লাবটির সমর্থকরা।

শুধু পয়েন্ট তালিকার অবস্থানের জন্যই যে সমালোচনা হচ্ছিল এমনটাও নয়। আসলে জাভির কৌশলে জ্বলে উঠতে পারছে না লেভানদোভস্কি, ইলকায় গুন্দোয়ান, রাফিনিয়ার মতো তারকারা। রক্ষণভাগও পারছে না জ্বলে উঠতে। এমনকি জাভির কৌশলে মানিয়ে উঠতে না পেরে নাকি বিদ্রোহও করে বসেছে খেলোয়াড়রা। এমন নানা সমালোচনায় বার্সেলোনায় জাভির ভবিষ্যৎ নিয়েও শঙ্কা জেগেছিল।

এ সব কিছুই হয়ত ভালো লাগেনি বার্সেলোনার এই কিংবদন্তির। তাই এই মৌসুম শেষেই বার্সেলোনার কোচের পদ ছেড়ে দেয়ার আগাম ঘোষণা দিয়ে রেখেছেন জাভি।

মজার বিষয়, জাভি ক্লাবের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেয়ার পর থেকেই মাঠের পারফরম্যান্সটা দারুণ হচ্ছে বার্সেলোনার। লিগে ধারাবাহিকতা কিছুটা হলেও ফিরে পেয়েছে। তবে আসল দানটা মেরেছে চ্যাম্পিয়ন্স লিগে। গত দুই মৌসুম যে প্রতিযোগিতার গ্রুপ পর্ব পার হতে পারেনি, এবার কোয়ার্টার ফাইনালে উঠে গেছে বার্সা। গতকাল মঙ্গলবার (১২ মার্চ) শেষ ষোলোর দ্বিতীয় লেগে নাপোলিকে ৩-১ গোলে হারিয়ে ৪-২ অ্যাগ্রিগেটে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে বার্সেলোনা। দীর্ঘ চার বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।

এমন পারফরম্যান্সের পর কি জাভি নিজের সিদ্ধান্ত বদলাবেন? বার্সেলোনার কোচের পদে কি আগামী মৌসুমেও থাকবেন তিনি? – দানা বাঁধছে এমন প্রশ্ন।

এ ব্যাপারে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে জাভি বলেন, ‘আপনারা আমাকে জিজ্ঞেস করতেই থাকুন যে, আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিতলে আমি এখানেই থাকব কি-না…না, আমি আগামী মৌসুমে বার্সেলোনায় থাকছি না।’

জাভি যোগ করেন, ‘আমার ভবিষ্যৎ বদলাবে না, আমার উত্তর বদলাবে না। আমি মৌসুম শেষ হলেই বার্সেলোনা ছাড়ব। আমি চ্যাম্পিয়নদের খেলা আগামী মৌসুমেও উপভোগ করব, তবে সমর্থক হিসেবে।’

সর্বশেষ খবর