Homeখেলাওসিমেনকে 'পকেটবন্দী' করে রাখা কে এই কুবারসি

ওসিমেনকে ‘পকেটবন্দী’ করে রাখা কে এই কুবারসি

বার্সেলোনার একাডেমী লা মাসিয়া থেকে আরও একজন তরুণ তুর্কিকে মাঠে নামিয়ে ম্যাজিক দেখাল ক্লাবটি। বার্সেলোনার হয়ে দুই মাস আগে অভিষেক হলেও, চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার (১২ মার্চ) অভিষেক হয়েছে ডিফেন্ডার পাউ কুবারসির। আর চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েই ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন ১৭ বছর বয়সী এই ফুটবলারের।

কুবারসির জন্ম বার্সেলোনা শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তর-পূর্বের শহর এস্তানিওলে। কাঠমিস্ত্রি পরিবারে বড় হয়েছেন কুবারসি। তার পরিবারের কাঠের দোকানও আছে। স্থানীয় ক্লাব বেসকানো বাটে কুবারসির ফুটবল ক্যারিয়ারের শুরু। চার বছর বয়সে স্প্যানিশ ক্লাব জিরোনা তাকে দলে টানে। এর তিন বছর পরই এই ডিফেন্ডার নজরে পড়ে বার্সার স্কাউট দলের।

চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার মাত্র ১৭ বছর ৫০ দিনে অভিষেক হয়েছে কুবারসির। নাপোলির বিপক্ষে মাঠে নেমেই কুবারসি ভেঙেছেন ডেভিড আলাবার গড়া ২০১০ সালে ১৭ বছর ২৫৮ দিন বয়সে মাঠে নামার রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের ম্যাচে একাদশে অভিষিক্ত সর্বকনিষ্ঠ খেলোয়াড় এখন কুবারসি।

অভিষেকের পর মাঠে দারুণ পারফর্ম করেছেন এই ডিফেন্ডার। জিতেছেন ম্যাচ সেরার পুরস্কারও। তার ভালো খেলার উদাহরণ পাওয়া যায় অপটার পরিসংখ্যান দেখে। অপটা জানাচ্ছে, ফিরতি লেগে কুবারসির পারফরম্যান্স ২০০৩-০৪ মৌসুম থেকে হিসাব করলে কুবারসিই বার্সার প্রথম ফুটবলার যিনি, চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে ৫০+ সফল পাস দিয়েছেন। পাশাপাশি ট্যাকল জিতেছেন শতভাগ (৩টিই) ও ৫টির বেশি বল ক্লিয়ার করেছেন।

তার পারফর্মেন্সে মুগ্ধ বার্সার অধিনায়ক সের্হিও রবার্তোও। ম্যাচ শেষে তিনি বলেন, ‘কুবারসি অবিশ্বাস্য। সে সত্যিই মাঠের সেরা খেলোয়াড় ছিল। এমন বয়সে সে সব সময়ই আমাদের বিস্মিত করে যাচ্ছে…আশা করি সে যেন সারা জীবন বার্সাতেই খেলে। বিনয়ী, প্রতিভাবান এবং কঠোর পরিশ্রমী। এটাই তো লা মাসিয়ার পরিচয়।’

Exit mobile version