Homeখেলাইউরোপের শীর্ষ লিগের কে কোথায়?

ইউরোপের শীর্ষ লিগের কে কোথায়?

কারও লক্ষ্য শীর্ষে থেকে শিরোপা নিশ্চিত করা, আবার কারও রেলিগেশন এড়ানোর লড়াই। কোনো দল চেষ্টা করে শেষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট কাটতে। আবার কেউ শেষ মুহূর্তে এসে ভক্তদের হতাশ করে। এভাবেই এগিয়ে যাচ্ছে ইউরোপের শীর্ষ পাঁচ ফুটবল ক্লাব। এই মুহূর্তে ইউরোপের শীর্ষ পাঁচ ক্লাবের অবস্থানগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

ইংলিশ প্রিমিয়ার লিগ (ইংল্যান্ড)

চালকের আসনে থেকেও গেল মৌসুমে আর্সেনালের হাতছাড়া হয়েছে লিগ শিরোপা। এবারও চালকের আসনে রয়েছে মিকেল আরতেতার দল। ম্যানচেস্টার সিটি ও লিভারপুল ম্যাচটি ড্র হওয়ায় এখনও শীর্ষে রয়েছে গানাররা। তবে যেকোনো মুহূর্তে আসন হারাতে পারে দলটি। আর্সেনালের ঘাড়ের ওপরে নিশ্বাস ফেলছে লিভারপুল ও সিটি। আর শেষ চারের জন্য অ্যাস্টন ভিলা এগিয়ে থাকলেও চেষ্টা চালিয়ে যাচ্ছে টটেনহাম ও ম্যানচেস্টার ইউনাইটেড।

ইংলিশ প্রিমিয়ার লিগ শীর্ষ পাঁচ:
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
আর্সেনাল ২৮ ২০ ৪ ৪ ৬৪
লিভারপুল ২৮ ১৯ ৭ ২ ৬৪
ম্যানচেস্টার সিটি ২৮ ১৯ ৬ ৩ ৬৩
অ্যাস্টন ভিলা ২৮ ১৭ ৪ ৭ ৫৫
টটেনহাম ২৭ ১৬ ৫ ৬ ৫৩

লা লিগা (স্পেন)

লা লিগায় রাজত্ব চালিয়ে যাচ্ছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। গেলবার শিরোপা হারানোর ক্ষত এবার যে করেই হোক কাটাতে মরিয়া রিয়াল মাদ্রিদ। লস ব্ল্যাঙ্কোসদের থেকে কিছুটা পিছিয়ে আছে জিরোনা ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেনোলা।

লা লিগা শীর্ষ পাঁচ:
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
রিয়াল মাদ্রিদ ২৮ ২১ ৬ ১ ৬৯
জিরোনা ২৮ ১৯ ৫ ৪ ৬২
বার্সেলোনা ২৮ ১৮ ৭ ৩ ৬১
অ্যাতলেতিকো মাদ্রিদ ২৮ ১৭ ৪ ৭ ৫৫
অ্যাথলেটিক ক্লাব ২৮ ১৫ ৮ ৫ ৫৩

সিরি আ (ইতালি)

ইতালির টুর্নামেন্টে দারুণ সময় যাচ্ছে ইন্টার মিলানের। দু্ই মৌসুম পর আবারও শিরোপা জয়ের পথে হাঁটছে দলটি। তবে নিশ্চিত হতে আরও ৫টি ম্যাচ অপেক্ষা করতে হবে সিমোনে ইনজাঘির শিষ্যদের। যদি তারা পরের ৫ ম্যাচে জিততে পারে তাহলে বাকি ৫ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করবে লতারো মার্টিনেজের দল। এই মুহূর্তে এসি মিলানের সঙ্গে ইন্টারের পয়েন্টের ব্যবধান ১৬।

ইতালিয়ান সিরি আ শীর্ষ পাঁচ:
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
ইন্টার মিলান ২৮ ২৪ ৩ ১ ৭৫
এসি মিলান ২৮ ১৮ ৫ ৫ ৫৯
য়্যুভেন্তাস ২৮ ১৭ ৭ ৪ ৫৮
বোলোনিয়া ২৮ ১৪ ৯ ৫ ৫১
রোমা ২৮ ১৪ ৬ ৮ ৪৮

বুন্দেসলিগা (জার্মানি)

বায়ার লেভারকুসেন রীতিমতো উড়ছে বুন্দেসলিগায়। অন্যদিকে হ্যারি কেইনদের বায়ার্ন মিউনিখ ১০ পয়েন্ট পেছনে পড়েছে। এখান থেকে গেলবারের চ্যাম্পিয়ন এই দলটির শীর্ষে ওঠার রাস্তা বেশ কঠিন। সবশেষ ম্যাচে মাইনৎসকে ৮-১ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন। কিন্তু টেবিলের দুইয়ে থেকেই এত বড় জয়কে উপভোগ করতে হচ্ছে কেইনদের।

বুন্দেসলিগা শীর্ষ পাঁচ:
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
লেভারকুসেন ২৫ ২১ ৪ ০ ৬৭
বায়ার্ন মিউনিখ ২৫ ১৮ ৩ ৪ ৫৭
স্টুটগার্ট ২৫ ১৭ ২ ৬ ৫৩
বরুসিয়া ডর্টমুন্ড ২৫ ১৩ ৮ ৪ ৪৭
লাইপজিগ ২৫ ১৪ ৪ ৭ ৪৬

লিগ ওয়ান (ফ্রান্স)

পিএসজি ছাড়ার খবর দেওয়ার পরেই উপেক্ষিত টেবিলের শীর্ষে থাকা দলটির প্রধান তারকা কিলিয়ান এমবাপ্পে। চ্যাম্পিয়ন্স লিগে তাকে পুরোপুরি ব্যবহার করা হলেও লিগের ম্যাচে শেষ মুহূর্তে কিংবা প্রথমার্ধের কিছু সময়ে খেলানো হচ্ছে। এতে ক্ষেপে আছেন এমবাপ্পে। তবে তার দল ১০ ব্যবধান নিয়ে এগিয়ে আছে। এখান থেকে বড় অঘটন না ঘটলে এবারও শিরোপা উঠবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হাতে।

লিগ ওয়ান শীর্ষ পাঁচ:
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
পিএসজি ২৫ ১৬ ৮ ১ ৫৬
ব্রেস্ত ২৫ ১৩ ৭ ৫ ৪৬
মোনাকো ২৫ ১৩ ৬ ৬ ৪৫
লিল ২৫ ১১ ৯ ৫ ৪২
লেঁস ২৫ ১২ ৬ ৭ ৪২

Exit mobile version