Homeবিনোদনআয়রন ম্যান নয়, স্ট্রস হয়ে অস্কার পেলেন রবার্ট!

আয়রন ম্যান নয়, স্ট্রস হয়ে অস্কার পেলেন রবার্ট!

‘আয়রন ম্যান’ হলিউডের জনপ্রিয় সিনেমাগুলোর মধ্যে অন্যতম। ১৬ বছর আগে এ সিনেমায় অভিনয় করে বিশ্বব্যাপী সাড়া জাগিয়ে দিয়েছিলেন অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র। কিন্তু এতে তার ক্যারিয়ার বড় ভূমিকা পেলেও, তিনি পাননি অস্কারের মতো সম্মানজনক পুরস্কার। তবে এবার আনবিক শক্তির জনক রবার্ট হেইমারের জীবনী নিয়ে নির্মিত ‘ওপেনহাইমার’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার অস্কার পুরষ্কার লাভ করেন গুণী এই শিল্পী।

৫৮ বছর বয়সী রবার্ট ডাউনি জুনিয়র অভিনীত কিছু উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে শার্লক হোমস, লাভ এন্ড ডিস্ট্রাস্ট, ওয়ান নাইট স্ট্যান্ড, হার্ট অ্যান্ড শোলস ইত্যাদি। তবে আয়রন ম্যান সিনেমায় অভিনয় করে তিনি তরুণ প্রজন্মের বুকে ঝড় তোলেন সুপার হিরো হিসেবে।

২০০৮ সালে আয়রন ম্যান সিনেমায় অভিনয় করে বিশ্বব্যাপী ঝড় তোলেন রবার্ট। লাইভ অ্যাকশনে ভরপুর এ সিনেমা সমালোচক এবং বক্স অফিসে শুধু প্রশংসাই কুড়ায় না, দর্শক সমাবেশে রীতিমতো হইচই ফেলে দেয়। তবে সুপার হিরো চরিত্রে এ সিনেমার অভিনয় তাকে এনে দিতে পারেনি অস্কার জেতার স্বাদ।

২০০৮ এর সেই না পাওয়ার আফসোস অবশেষে পূরণ হলো ২০২৪ এ অস্কারের মঞ্চে। আনবিক শক্তির জনক রবার্ট হেইমারের জীবনী নিয়ে নির্মিত ‘ওপেনহাইমার’ সিনেমায় অভিনয়ের জন্য এবার অস্কারের মঞ্চে পার্শ্ব অভিনেতার পুরস্কার জেতেন তিনি।

যদিও অস্কারে পার্শ্ব অভিনেতার বিজয়ের মুকুট ছিনিয়ে নেয়া মোটেও সহজ ছিল না রবার্টের। কারণ এ প্রতিদ্বন্দ্বিতায় রবার্টের সঙ্গে আরও চারজন গুণী অভিনেতা লড়াই করেছেন।

এরা হলেন রবার্ট ডি নিরো (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), রায়ান গসলিং (বার্বি), স্টার্লিং কে ব্রাউন (আমেরিকান ফিকশন) ও মার্ক রাফালো (পুওর থিংস)। এ চারজনকে টপকে অবশেষে বিজয়ের মুকুট পড়েন রবার্ট।

‘ওপেনহাইমার’ সিনেমায় লুইস স্ট্রস চরিত্রে অভিনয় করেন রবার্ট। সিনেমায় তাকে দেখা যায়, পারমাণবিক বোমার জনক জে. রবার্ট ওপেনহাইমারের সাথে সংঘর্ষে লিপ্ত হতে। পর্দায় তার দুর্দান্ত অভিনয়ই এবার এনে দিয়েছে সেরার মুকুট।

৯৬তম অস্কারের আসরে ক্যারিয়ারে প্রথমবারের মতো অস্কার পুরষ্কার জেতেন অভিনেতা রবার্ট। এজন্য পুরস্কার হাতে পেয়েই অস্কারের মঞ্চে ‘ওপেনহেইমার’ এর পরিচালক ক্রিস্টোফার নোলানকে ধন্যবাদ জানান তিনি। জীবনে সাফল্যের জন্য স্ত্রী সুসান ডাউনিকেও ধন্যবাদ জানান রবার্ট।

প্রসঙ্গত, এবারের অস্কার আসরে সঞ্চালনার দায়িত্বে ছিলেন জিমি কিমেল। বাংলাদেশ সময় সোমবার (১১ মার্চ) ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরের পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ আসরে পুরস্কার জেতার আগে রবার্ট গোল্ডেন বাজিমাত করেছিলেন গ্লোবস ও বাফটার ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডেও।

সর্বশেষ খবর