Homeআন্তর্জাতিকইউরোপের নিরাপত্তার জন্য পুতিনের পরাজয় জরুরি: ম্যাক্রোঁ

ইউরোপের নিরাপত্তার জন্য পুতিনের পরাজয় জরুরি: ম্যাক্রোঁ

ইউরোপের নিরাপত্তার জন্য ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করা খুব দরকার। এমন মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। স্থানীয় সময় সোমবার (২৬ ফেব্রুয়ারি) প্যারিসে ইইউ নেতাদের এক বৈঠকে ম্যাক্রোঁ বক্তব্য দেন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বিবিসি জানায়, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে বোমা এবং মাঝারি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর বিষয়ে একটি জোট গড়তে একমত হয়েছেন নেতারা। তবে সেখানে পশ্চিমা সেনা পাঠানোর বিষয়ে এখনও কোন ঐকমত্য হয়নি।

কবে নাগাদ ইউক্রেনে অস্ত্র পাঠানো হবে সে বিষয়ে কিছু জানাননি ফ্রান্সের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ‘আমরা এ সিদ্ধান্তে পৌঁছেছি যে, ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য রাশিয়ার পরাজয়কে নিশ্চিত করতে হবে। রাশিয়াকে ‘আগ্রাসী’ উল্লেখ করে ম্যাক্রোঁ আরও বলেন, তারা রাশিয়ার মানুষের বিরুদ্ধে যুদ্ধ করতে চায় না, শুধু চায় রাশিয়া না জিতুক।

বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে যুক্ত হন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার আগ্রাসনকে রুখতে যা করার তারা একসঙ্গেই করবেন।

ইউক্রেনকে সমর্থন দেয়ার বিষয়ে সোমবারের বৈঠকে জার্মান চ্যান্সেলর ওলফ স্কোলজ ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ অন্তত ২০টি দেশের ইউরোপীয় রাষ্ট্র ও সরকার প্রধান একমত হন। বৈঠকে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিনিধিদলও উপস্থিত ছিলেন।

Exit mobile version