Homeখেলাকে এই হামজা চৌধুরী?

কে এই হামজা চৌধুরী?

ইউরোপীয়ান ফুটবলে পরিচিত এক নাম হামজা দেওয়ান চৌধুরী। ইংল্যান্ড প্রবাসী এই ফুটবলার বাংলাদেশি বংশোদ্ভূত। সম্প্রতি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ম্যানেজার আমের খান জানিয়েছেন, আগামী মার্চে বাংলাদেশ জাতীয় দলের ক্যাম্পে যোগ দেবেন হামজা। এরপরেই তার প্রতি মানুষের জানার আগ্রহ আরও বৃদ্ধি পেয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা একমাত্র ব্রিটিশ-বাংলাদেশি ফুটবলার হামজা চৌধুরী লেস্টার সিটির হয়ে খেলছেন। ২০২৭ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে তার চুক্তি রয়েছে। এর আগে ধারে খেলেছিলেন ওয়াটফোর্ডে। বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছা এর আগে প্রকাশ করেছিলেন তিনি।

২০২২ সালের অক্টোবরে স্কাই স্পোর্টসে দেয়া এক সাক্ষাৎকারে লাল-সবুজের জার্সিতে খেলার আগ্রহের কথা জানিয়েছিলেন রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলা হামজা চৌধুরী। সেটি বাস্তবায়ন হতে বেশ কয়েক বছর লেগে গেল। তবে দলে যোগ না দেওয়া পর্যন্ত সেই অপেক্ষার অবসান হবে না।

ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলা হামজা চৌধুরীর জন্ম দেশটির লাফবরোতে। তার নানা বাড়ি বাংলাদেশের হবিগঞ্জে। ছোটবেলায় এই দেশের আলো-বাতাস না পেলেও বেশ কয়েকবার বেড়াতে এসেছেন তিনি। ২৬ বছর বয়সী এই ফুটবলারের মূল দায়িত্ব নিজের দলের দুর্গ রক্ষা করা।

ট্রান্সফার মার্কেট অনুযায়ী, বর্তমানে হামজার বাজার মূল্য রয়েছে ৪.৫০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় সেটি ৫৩ কোটি ৪৯ লাখ টাকার ওপরে। লেস্টারের হয়ে এখন পর্যন্ত দুটি শিরোপা জিতেছেন হামজা। ২০২১ সালে জিতেছেন ইংলিশ এফএ কাপ এবং ২০২২ সালে জিতেছেন ইংলিশ সুপার কাপ।

সর্বশেষ খবর