Homeআন্তর্জাতিকহুতিদের একাধিক লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন হামলা

হুতিদের একাধিক লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন হামলা

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুতিদের ১৮টি লক্ষ্যবস্তুর ওপর নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। চলতি মাসে এটি হুতিদের ওপর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চালানো দ্বিতীয় হামলা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার (২৪ ফেব্রুয়ারি) ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের লোহিত সাগরে জাহাজে লাগাতার আক্রমণের কয়েক সপ্তাহ পরে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নতুন করে এই হামলা চালায়।

এক যৌথ বিবৃতিতে বলা হয়, বিশ্বব্যাপী বাণিজ্য, নৌযান এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথে নিরীহ নাবিকদের জীবনকে হুমকির মুখে ফেলার জন্য হুতিদের সক্ষমতা ব্যাহত এবং অবনমিত করার উদ্দেশ্যে এই নিখুঁত হামলাগুলো চালানো হয়েছে।

এতে আরও বলা হয়, ইয়েমেনের ৮টি এলাকায় সুনির্দিষ্ট করে হুতিদের ব্যবহৃত ১৮টি স্থান ও সরঞ্জামকে লক্ষ্যবস্তু করা হয়েছে। এর মধ্যে আছে অস্ত্রের গুদাম, হামলাকারী ড্রোন, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, রাডার ও একটি হেলিকপ্টার।

অস্ট্রেলিয়া, বাহরাইন, ডেনমার্ক, কানাডা, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ডও ওই বিবৃতিতে স্বাক্ষর করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, নভেম্বরের মাঝামাঝি সময় থেকে হুতিরা বাণিজ্যিক ও নৌবাহিনীর জাহাজে ৪৫টির বেশি হামলা চালিয়েছে, যা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার পাশাপাশি বৈশ্বিক অর্থনীতির জন্যও হুমকি। এ ঘটনায় আন্তর্জাতিক পদক্ষেপ প্রয়োজন।

ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট দিয়ে যাতায়াতকারী ইসরাইল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে চলেছে এবং তাদের এই হামলা অব্যাহত রয়েছে। আর হুতিদের জাহাজে বারবার হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

Exit mobile version