Homeআন্তর্জাতিকএকটু উষ্ণতার জন্য বইয়ের পাতা ছিঁড়ে আগুন জ্বালাচ্ছে ফিলিস্তিনের শিশুরা

একটু উষ্ণতার জন্য বইয়ের পাতা ছিঁড়ে আগুন জ্বালাচ্ছে ফিলিস্তিনের শিশুরা

গাজার চলমান যুদ্ধে ফিলিস্তিনের স্থানান্তরিত শিশুদের অবস্থা এতটাই খারাপ যে তারা প্রচণ্ড ঠাণ্ডা থেকে বাঁচতে একটু উষ্ণতার জন্য নিজেদের পাঠ্যবই জ্বালিয়ে আগুন পোহাচ্ছে। অপর্যাপ্ত কম্বল ও শীতের পোশাক না থাকায় তারা বইয়ের পাতা ছিঁড়ে আগুন জ্বালাতে বাধ্য হচ্ছে।

গাজা উপত্যকার দের-আল-বালাহ শহরে আশ্রয় নেয়া এমন অনেক শিশু আছে যারা মানবেতর জীবন যাপন করছে।

রাহাফ হামাদ নামের এক কিশোরী বলে, যেমন দেখতে পাচ্ছেন আমরা স্থানান্তরিত হয়ে দের আল বালাহ এর এই লাইব্রেরীতে আশ্রয় নিয়েছি। এবং বই পড়ার বদলে সেই বইয়ের পাতা ছিঁড়ে আগুন পোহাচ্ছি।’

জুলিয়া হামাদ বলেন, আমরা বেশ কিছুদিন আগে এখানে এসে আশ্রয় নিয়েছি। শিক্ষা, খাবারের মতো আমাদের মৌলিক অধিকারগুলো হারিয়ে ফেলেছি। এখন বইয়ের পাতা আগুন লাগানোর জন্য ব্যবহার করছি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলের বোমা হামলায় অন্তত ৮৬ জন নিহত হয়েছেন। অনেকেই ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। সেখানে অ্যাম্বুলেন্স পৌঁছাতে পারছে না বলে তাদেরকে হাসপাতালেও নেয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

রাতভর অভিযানে আরও ১৫ জন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইলি বাহিনী। এদের মধ্যে একজন সাংবাদিক এবং বেশ কয়েকজন প্রাক্তন বন্দি রয়েছেন। যারা বন্দি বিনিময় চুক্তির সময় মুক্ত হয়েছিলেন।

সর্বশেষ খবর